• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

‘নতুন ধরনের’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ১০:৫০ এএম
‘নতুন ধরনের’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া একটি ‘নতুন ধরনের’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এটি কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী অঞ্চলে আছড়ে পড়েছে। জাপান আশঙ্কা করেছিল তাদের হোক্কাইডো দ্বীপে বা তার কাছাকাছি আঘাত হানাতে পারে তাই তারা এর জোর প্রতিবাদ জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি বৃহস্পতিবার সকাল ৭টা ২৩ মিনিটে রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। ক্ষেপণাস্ত্রটি মধ্যবর্তী-পাল্লার বা তার বেশি বলে হতে পারে। সাগরে আছড়ে পড়ার আগে কোরিয়ান উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী অঞ্চলের ওপর দিয়ে প্রায় এক হাজার কিলোমিটার (৬২১ মাইল) উড়েছিল এটি।

জাপান বলছে, ক্ষেপণাস্ত্রটি সাগরে অবতরণ করেছে। তবে তাৎক্ষণিকভাবে আরও সুনির্দিষ্ট অবতরণের অবস্থান সম্পর্কে জানা যায়নি। জেসিএস সাংবাদিকদের জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্তৃপক্ষ এ ঘটনায় তদন্ত করছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, উত্তর কোরিয়ার এ পদক্ষেপের বিরুদ্ধে ‘জোর প্রতিবাদ’ জানিয়েছে টোকিও।

এদিকে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, প্রায় এক সপ্তাহ ধরে আন্ত-কোরিয়ান হটলাইনে তাদের কলে সাড়া দিচ্ছে না উত্তর কোরিয়া।

সিউলের ইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেইফ-এরিক ইজলি বলেন, “উপদ্বীপের পরিস্থিতি ক্রমশ অনিশ্চিত হয়ে উঠছে। উত্তর কোরিয়ানরা ফোনের উত্তর না দেওয়া মানে হটলাইন সংযোগ এবং কূটনীতির ঝুঁকি বেড়েছে।”

উত্তর কোরিয়া ২০২২ সালে রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। চলতি বছরও এ ধারা অব্যাহত রেখেছে পিয়ংইয়ং। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় এমন আচরণ করছে উত্তর কোরিয়া।

Link copied!