• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

সৌদি আরবে মিলেছে নতুন সোনার খনির সন্ধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ১২:১৫ পিএম
সৌদি আরবে মিলেছে নতুন সোনার খনির সন্ধান
প্রতীকী ছবি (সংগৃহীত)

সৌদি আরবে বিপুল পরিমাণ সোনার সন্ধান মিলেছে বলে জানিয়েছে দেশটির খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান মাদেন। বৃহস্পতিবার তারা জানায়, তারা বেশ কয়েকটি স্থানে সোনা মজুতের সন্ধান পেয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মাদেন জানায়, মূলত মানসুরা মাসারাহ খনির খুব কাছেই বেশ কয়েকটি স্থানে সোনার মজুত পেয়েছে। ২০২২ সালে তারা মানসুরা মাসারেহের কাছে ১০০ কিলোমিটার চওড়া এক উপত্যকায় সোনা সন্ধানে জরিপ কাজ শুরু করে। অবশেষে সেই সন্ধান সফলতার মুখ দেখেছে।

অঞ্চলটির বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা নমুনা যাচাইয়ে দেখা যায়, সেখানে উচ্চ ঘনত্বের সোনা পাওয়ার সম্ভাবনা ব্যাপক উজ্জ্বল। দুটি নমুনায় দেখা যায়, একটিতে প্রতি টন খনিজে ১০ দশমিক ৪ গ্রাম, অপরটিতে রয়েছে ২০ দশমিক ৬ গ্রাম সোনার উপস্থিতি রয়েছে।

নতুন এই সোনার মজুত পাওয়ার পর ২০২৪ সালে তারা এ অঞ্চলটিতে ব্যাপক খননকাজ চালানোর ঘোষণা দিয়েছে মাজেন। গত অক্টোবর মাসে মাজেন সোনা ও ফসফেট উৎপাদনের লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেছে বলে রয়টার্সকে জানিয়েছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট উইল্ট।

মাদেনের বিবৃতিতে বলা হয়, মানসুরা মাসারেহ থেকে ২০২৩ সালে প্রায় ১ লাখ ৯৮ হাজার ৫০০ কেজি স্বর্ণ উৎপাদন করা হয়েছে। মাদেন সৌদি আরবের সরকারের মালিকানাধীন একটি খনন প্রতিষ্ঠান।

Link copied!