• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

অভ্যুত্থানের পর ১০০ কোটি ডলারের অস্ত্র কিনেছে মিয়ানমারের সেনাবাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৪:২৪ পিএম
অভ্যুত্থানের পর ১০০ কোটি ডলারের অস্ত্র কিনেছে মিয়ানমারের সেনাবাহিনী

২০২১ সালে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাতের পর মিয়ানমার জান্তা কমপক্ষে ১০০ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম আমদানি করেছে। মিয়ানমার বিষয়ক জাতিসংঘের প্রধান রেপোটিয়ার গত বুধবার টম অ্যান্ড্রুজ একথা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৮ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

টম অ্যান্ড্রুজ বলেন, “রাশিয়া ও চীন এবং সিঙ্গাপুরের কয়েকটি কোম্পানি এসব উন্নত ধরনের অস্ত্র সরবরাহের প্রধান উৎস। সামরিক অভ্যুত্থানের পর দেশ দু’টি যথাক্রমে ৪০ কোটি ও ২৬ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করেছে। রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান থেকে এসব অস্ত্রশস্ত্র কেনা হয়েছে। সামরিক জান্তাকে সরবরাহ করা অস্ত্রের মধ্যে রয়েছে জঙ্গী বিমান, ড্রোন, যোগাযোগ সরঞ্জাম ও নৌবাহিনীর যুদ্ধজাহাজ।”

প্রতিবেদনে ১২ হাজার ৫০০টির বেশি স্বতন্ত্র ক্রয় বা রেকর্ড করা চালান চিহ্নিত করা হয়েছে, যেগুলো সরাসরি মিয়ানমারের সামরিক বাহিনী বা সেনাবাহিনীর পক্ষে কাজ করা দেশটির অস্ত্র ব্যবসায়ীদের কাছে গেছে।

অভ্যুত্থানের পর মিয়ানমার গভীর সংকটে নিমজ্জিত হয়। এতে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত করে। জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলো এখন মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে লড়াই করছে। আর তাদের দমনে বিভিন্ন এলাকায় শক্ত অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। এতে দেশটিতে হতাহতের সংখ্যা বাড়ছে।

জাতিসংঘের মানবাধিকার দপ্তর বলছে, ক্ষমতা টিকিয়ে রাখার জন্য অন্তত তিন হাজার বেসামরিক লোককে হত্যা করা হয়েছে। সাড়ে ১৭ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে এবং দশ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যূত হয়েছে।

Link copied!