• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মালদ্বীপে নিরঙ্কুশ জয় পেল মুইজ্জুর দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৯:৪৩ এএম
মালদ্বীপে নিরঙ্কুশ জয় পেল মুইজ্জুর দল

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে দেশটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)। এ জয়ের ফলে দেশটির পার্লামেন্ট পিপলস মজলিশের নিয়ন্ত্রণ পেতে যাচ্ছে দলটি।

রোববার (২১ এপ্রিল) দিনব্যাপী ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় মালদ্বীপে। এরপর ফলাফল ঘোষণা শুরু করে নির্বাচন কমিশন।

খবর বার্তা সংস্থা এএফপি।

নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ তথ্যমতে, ৬৬টি আসনে জয় পেয়েছে মুইজ্জুর দল পিএনসি। ভোটগ্রহণ হয়েছে মোট ৯৩টি আসনে। সুতরাং এককভাবে সরকার গঠনের জন্য ৬৬টি আসন প্রয়োজনীয় আসনের চেয়ে অনেক বেশি।

মালদ্বীপের এবারের পার্লামেন্ট নির্বাচন ছিল প্রেসিডেন্ট মইজ্জুর জন্য কঠিন পরীক্ষা। কারণ ভারতবিদ্বেষী হিসেবে পরিচিত মুইজ্জুর প্রেসিডেন্ট হলেও পার্লামেন্টের নিয়ন্ত্রণ ছিল তাঁর আগের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সালেহর দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) হাতে। তাই রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেছিলেন, পার্লামেন্টের নিয়ন্ত্রণ নেওয়া মুইজ্জুর দলের জন্য কঠিন হবে।

গত বছরের সেপ্টেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জু বিজয়ী হন। তিনি দায়িত্ব গ্রহণের পরপরই মালদ্বীপে থাকা ভারতীয় সেনাদের দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন। এ নিয়ে ভারত ও মালদ্বীপের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মুইজ্জুর একজন জ্যেষ্ঠ সহকারী এএফপিকে বলেন, “এবারের নির্বাচনে ভূরাজনীতি বড় ধরনের প্রভাব ফেলেছে। মুইজ্জুর ভারতবিরোধী প্রচারণা ও অবস্থান তাঁর দলকে পার্লামেন্ট নির্বাচনে জয় এনে দিয়েছে।”

Link copied!