• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ভূমধ্যসাগরে গত তিন মাসে ৪ শতাধিক মৃত্যু: আইওএম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ১১:১৬ এএম
ভূমধ্যসাগরে গত তিন মাসে ৪ শতাধিক মৃত্যু: আইওএম

উন্নত জীবনের খোঁজে উত্তর আফ্রিকা থেকে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে চলতি বছরের তিন মাসে ৪৪১ জন অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীর মৃত্যু হয়েছে। যা গত ছয় বছরের মধ্যে সবচেয়ে বেশি। বুধবার (১২ এপ্রিল) জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থা আইওএম এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, চলতি বছরের তিন মাসে ৪৪১ জন অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীর মৃত্যু হয়েছে। যা গত ছয় বছরের মধ্যে সবচেয়ে বেশি।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) বলছে, ভূমধ্যসাগরের ওই রুটটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক। এই রুটে জানুয়ারি থেকে মার্চে ৪৪১ অভিবাসীর মৃত্যু হয়েছে। মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। এসব মৃত্যুর অর্ধেকই ঘটেছে উদ্ধার তৎপরতায় অবহেলার কারণে। কিছু ক্ষেত্রে দেখা গেছে, তথ্য পাওয়ার পরও অভিবাসীদের উদ্ধারে কোনো পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষ।

আইওএমের মহাপরিচালক জেনারেল অ্যান্টনিও ভিটোরিনো বলেছেন, “ভূমধ্যসাগরে যে সংকট চলছে তা অসহনীয়। উত্তর আফ্রিকা থেকে ইউরোপ রুটে ২০১৪ সাল থেকে এই রুটে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে। আমি আশঙ্কা করছি এ মৃত্যুগুলোর ঘটনাকে স্বাভাবিক হিসেবে নেওয়া হচ্ছে৷”

হাজার হাজার আফ্রিকান অভিবাসী ছোট ছোট নৌকায় লিবিয়া ও মিসরের উপকূল থেকে বিপজ্জনক এ যাত্রা শুরু করছে। এ বছরের ফেব্রুয়ারির শেষের দিকে দক্ষিণ ইতালীয় অঞ্চল ক্যালাব্রিয়ার কাছে একটি মারাত্মক জাহাজডুবির ঘটনায় কমপক্ষে ৭২ জন অভিবাসীর মৃত্যু হয়।

Link copied!