• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্য, দুই বছরের কারাদণ্ড রাহুলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০১:৩৫ পিএম
মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্য, দুই বছরের কারাদণ্ড রাহুলের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছেন গুজরাটের একটি আদালত। ২০১৯ সালের ওই মানহানি মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তবে তার জামিন আবেদনও মঞ্জুর করেছেন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, দুই বছরের কারাদণ্ড দেওয়া হলেও ৩০ দিনের জামিন দিয়েছেন এবং আপিল করার সুযোগ দেওয়া হয়েছে।

এর আগে লোকসভা নির্বাচনে প্রচারের সময় তিনি নরেন্দ্র মোদিকে উদ্দেশ করে বলেছিলেন, ‘চৌকিদার চোর’। তিনি বলেছিলেন, ‘সব মোদিরা কেন চোর হয়’। তার এই বক্তব্য নিয়ে বিজেপির বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুরনেশ মোদি মামলা করেন।

এর আগে মামলার রায়কে কেন্দ্র করে রাহুল গান্ধী আজ সকালে (বৃহস্পতিবার) গুজরাটের আদালতে গিয়ে পৌঁছান। সেখানে রাজ্যের নেতারা তাকে স্বাগত জানান।

এদিকে দেশটির জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী দুই বছর বা তার বেশি মেয়াদের কারাদণ্ড হলে সংসদ সদস্যের পদ বাতিল হতে পারে। ফলে রাহুলের সে আশঙ্কা রয়েছে।

২০১৯ সালের ১০ অক্টোবর আদালতে হাজির হয়েছিলেন রাহুল। সে সময় নিজের অবস্থানে অনড় থেকে বিচারকের সামনে দেওয়া বক্তব্যে জানিয়েছিলেন, তিনি কোনো ভুল করেননি।

পরে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছিলেন, “বিরোধী রাজনৈতিক দলের দায়ের করা মানহানি মামলায় হাজিরা দিতে এসেছি। আমার মুখ বন্ধ করে দেওয়ার যাবতীয় চেষ্টা চলছে। তবে যেভাবে কংগ্রেস সমর্থকরা আমার পাশে দাঁড়াতে ছুটে এসেছেন, তাদের এই ভালোবাসা এবং সমর্থনে আমি কৃতজ্ঞ।”

Link copied!