• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ওয়াগনার সেনাদের অনেকে আত্মসমর্পণ করেছে: রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৫:০০ পিএম
ওয়াগনার সেনাদের অনেকে আত্মসমর্পণ করেছে: রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্ষমতাচ্যুত করার জন্য ভাড়াটে ওয়াগনার গ্রুপ সশস্ত্র বিদ্রোহ করেছে। এর মধ্যেই দক্ষিণ রাশিয়ার রোস্তভ-অন-ডনে সেনা সদর দপ্তরের নিয়ন্ত্রণ নিয়েছে প্রিগোঝিনের সেনারা। তবে বিদ্রোহে অংশ নেওয়া ওয়াগনারের অনেক সেনা আত্মসমর্পণ করেছে এবং তাদের নিজস্ব ঘাঁটিতে ফিরে যেতে সহায়তা চেয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

শনিবার (২৪ জুন) রোস্তোভ প্রদেশে প্রবেশ করে ওয়াগনারের প্রায় ২৫ হাজার সেনা। প্রিগোঝিন হুমকি দেন, এসব সেনাদের নিয়ে রাজধানী মস্কোতে যাবেন তিনি এবং বর্তমান সামরিক নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করবেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এর মধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে, বিদ্রোহে অংশ নেওয়া ওয়াগনারের অনেক সেনা আত্মসমর্পণ করেছে এবং তাদের নিজস্ব ঘাঁটিতে ফিরে যেতে সহায়তা চেয়েছে। এছাড়া যারা এখনো আত্মসমর্পণ করেনি তাদের দ্রুত আত্মসমর্পণ করার আহ্বান জানানো হয়েছে।

এ ব্যাপারে বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রতারণা করে আপনাদের (সেনাদের) প্রিগোঝিনের অপরাধমূলক ঝুঁকিপূর্ণ কাজ ও বিদ্রোহে যোগ দেওয়ানো হয়েছে। বিভিন্ন স্কোয়াডে আপনাদের অনেক সহযোগী ইতোমধ্যেই ভুল বুঝতে পেরেছেন এবং তাদের নিজস্ব ঘাঁটিতে ফিরে যেতে সহায়তা চেয়েছেন। যেসব কমান্ডার ও সেনারা এ ধরনের সহায়তা চেয়েছে, আমাদের পক্ষ থেকে ইতোমধ্যে সেটি দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, বিদ্রোহ ত্যাগকারী প্রত্যেকের নিরাপত্তার নিশ্চয়তা দেবে তারা।

সংবাদমাধ্যম রোশিয়া টিভিতে দেখানো হয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে ফিরে যাচ্ছেন ওয়াগনার সেনারা।

এদিকে শনিবার মস্কোয় জাতির উদ্দেশে ভাষণে ওয়াগনারের বিদ্রোহকে ‘পেছন থেকে ছুরিকাঘাতের’ সঙ্গে তুলনা করেছেন তিনি।

সংক্ষিপ্ত ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেছেন, “রাশিয়াকে রক্ষায় এই সংকট সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশ দিয়েছি। কারও উচ্চাকাঙ্ক্ষা রাষ্ট্রদ্রোহের মতো অপরাধের দিকে যাচ্ছে।” পরিস্থিতি যেকোনো মূল্যে নিয়ন্ত্রণে নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি। দেশের অভ্যন্তরে ‘বিদেশি শত্রুদের’ এজেন্ডা বাস্তবায়ন করার চেষ্টা করছে, রাশিয়ার স্বার্থে তাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

Link copied!