• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

রাজকীয় আয়োজনের মধ্যে দিয়ে চলছে ব্রিটিশ রাজার অভিষেক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ০৩:৫৯ পিএম
রাজকীয় আয়োজনের মধ্যে দিয়ে চলছে ব্রিটিশ রাজার অভিষেক

সাত দশক পর আনুষ্ঠানিকভাবে নতুন রাজা পেতে যাচ্ছে ব্রিটেনের মানুষ। আড়ম্বরপূর্ণ উৎসবে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে দেওয়া হবে তৃতীয় চার্লসকে। নানা রাজকীয় আয়োজনের মধ্যে দিয়ে চলছে এ অনুষ্ঠান। এর আগে ব্রিটেনে কোনো রাজা বা রানির রাজ্যাভিষেক হয়েছিল ১৯৫৩ সালে। অর্থাৎ ৭০ বছর পর আবারও ব্রিটেন ও বিশ্ববাসী ইতিহাসের সাক্ষী হচ্ছেন।

ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা চার্লস ও রানি ক্যামিলার রাজ্যাভিষেক র‌্যালি শুরু হয় বেলা ১১টায়। এ সময় লন্ডনের সড়কে হাজারো মানুষ উল্লাসে ফেটে পড়েন। সড়কের দুই পাশে হাজার হাজার মানুষ সারিবদ্ধ দাড়িয়ে তাদের সম্মান জানান।

এদিকে যুক্তরাজ্যের ট্রাফালগার স্কয়ারের কাছে রিপাবলিক দলের নেতৃস্থানীয় সদস্য ও রাজতন্ত্র বিরোধী গ্রুপের অন্তত ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে বিশ্বনেতাদের পাশাপাশি আমন্ত্রিত দুই হাজার অতিথি যোগ দিয়েছেন লন্ডনে। অনুষ্ঠান ঘিরে ব্রিটেনজুড়ে রাজকীয় সাজসজ্জা। প্রাসাদের সামনে ভিড় হাজার হাজার উৎসুক মানুষের। লন্ডন শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২৯ হাজার পুলিশ সদস্য। রাজ্যাভিষেকের আয়োজনে বাজানো হবে গ্রীক সংগীত। এছাড়াও রাজার পছন্দের মোট ১২টি নতুন গান শোনানো হবে। রাজাকে অভিষিক্ত করা হবে জেরুজালেম থেকে আনা বিশেষ সুগন্ধি জলপাই তেল দিয়ে।

এই অভিষেক অনুষ্ঠানে ঐতিহাসিক প্যারেডে অংশ নিয়েছে নৌ, বিমান ও সেনাবাহিনীর কয়েক হাজার সদস্য। কমনওয়েলথভুক্ত নিউজিল্যান্ড, ব্রুনাই, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকেও এসেছে সেনারা। অপরূপ সাজে সাজানো হয়েছে বাকিংহাম প্যালেস।

গোটা আয়োজনে ব্যয় হচ্ছে আনুমানিক ১০ কোটি পাউন্ড। খরচের পুরোটাই বহন করছে যুক্তরাজ্য সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, ‘ডায়মন্ড জুবিলি স্টেট কোচে’ করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে যাবেন রাজা তৃতীয় চার্লস। সঙ্গে থাকবেন কুইন কনসোর্ট ক্যামিলা। ওয়েস্টমিনিস্টার অ্যাবে থেকে রাজা ফিরবেন ‘গোল্ড স্টেট কোচ’ নামের আরেকটি রাজকীয় বাহনে। এরপর ঐতিহাসিক প্যারেড। সেখানে অংশ নেবেন ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশের কয়েক হাজার সেনা।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের ৮ সেপ্টেম্বর তিনি সিংহাসনে আরোহণ করেন রাজা তৃতীয় চার্লস। রাজ্যাভিষেক প্রয়োজনীয় না হলেও এর প্রতীকী গুরুত্ব রয়েছে।

Link copied!