• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

কাশ্মীরের পরিণতি হতে পারে গাজার মতো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০৭:১১ পিএম
কাশ্মীরের পরিণতি হতে পারে গাজার মতো
জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লা। ছবি-আনন্দবাজার পত্রিকা

জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লা বলেছেন, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না হলে গাজার মতো পরিণতি হতে পারে কাশ্মীরের। তিনি কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা। এই নেতা প্রশ্ন রেখে বলেন, “গাজায় শান্তি ফেরানোর জন্য ইসরায়েল ও প্যালেস্টাইনের পক্ষে সওয়াল করছে ভারত। তাহলে কাশ্মীরের শান্তি ফেরাতে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে আলোচনায় বাধা কোথায়। 

গত সোমবার বিস্ফোরক এই প্রশ্ন তোলেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লা।

সাড়ে চার বছর আগে ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীর সীমান্তে পাকিস্তান সেনাবাহিনীর গোলাবাজির ঘটনা ঘটে, কাছাকাছি সময়ে কাশ্মীরের অভ্যন্তরে জঙ্গি হামলার ঘটনাও ঘটেছে। সেই ঘটনায় হতাহত হয় সেনাবাহিনী।

২০১৯ সালের ৫ আগস্ট মোদী সরকারের পদক্ষেপে সায় দেয় দেশটির সুপ্রিম কোর্ট। এর কিছুদিন পরই রাজ্যটির পুঞ্চে এলাকায় সেনাবাহিনীর গাড়িতে জঙ্গি হামলায় ওই হতাহতের ঘটনা ঘটে। 

এদিকে ফারুক আব্দুল্লা জানিয়েছে, এমন আবহে তার এ মন্তব্য নিয়ে বিতর্ক হওয়ার সম্ভাবনা প্রবল। তবে সেসবেরও জবাব আছে তার কাছে।

জম্মু ও কাশ্মীরের এই মুখ্যমন্ত্রী বলেছেন, “আমাদের প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী বলেছিলেন, “বন্ধু বদলানো যায়, কিন্তু প্রতিবেশি বদলানো যায় না। প্রতিবেশি দেশের সঙ্গে বন্ধুত্ব বজায় থাকলে দু পক্ষেরই লাভ হয়।”

তিনি আরও বলেন, “আমাদের প্রধানমন্ত্রী মোদীজিতো বলেছেন, “এটি যুদ্ধের যুগ নয়।”

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর পার্শ্ববৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন যুদ্ধে ইতি টানার পরামর্শ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি পুতিনকে  বলেছিলেন, “এটি যুদ্ধের যুগ নয়।”

সূত্র- আনন্দবাজার পত্রিকা

Link copied!