• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পশ্চিম সাহারাকে মরক্কোর ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিল ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ১১:০৯ এএম
পশ্চিম সাহারাকে মরক্কোর ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিল ইসরায়েল

পশ্চিম সাহারার বিরোধপূর্ণ অঞ্চলের ওপর মরক্কোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়েছে ইসরায়েল। মরক্কোর সরকার ও ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দেশটির রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, রাজা মোহাম্মদ ষষ্ঠকে লেখা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক চিঠিতে ইসরায়েল এই অবস্থানের কথা জানিয়েছে। ইসরায়েলের অবস্থান জাতিসংঘ আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোতে পাঠানো হবে ... একই সঙ্গে যেসব রাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক রয়েছে, তাদের বিষয়টি জানানো হবে।

মরক্কো জানিয়েছে, দাখলাতে একটি কনস্যুলেট চালু করার কথা ভাবছে ইসরায়েল। শহরটিকে মরক্কো অঞ্চলটির আঞ্চলিক রাজধানী বিবেচনা করে।

১৯৭৫ সালে স্পেনের ঔপনিবেশিক শাসনের অবসানের পর থেকে পশ্চিম সাহারা অঞ্চলটি মরক্কোর নিয়ন্ত্রণে রয়েছে। তবে এর আন্তর্জাতিক স্বীকৃতি প্রায় নেই বললেই চলে। কিন্তু অঞ্চলটিতে দীর্ঘদিন ধরে আলজেরিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পলিসারিও ফ্রন্ট একটি স্বাধীন রাষ্ট্র গঠনের চেষ্টা করে যাচ্ছে।

২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে মরক্কো। সে সময়ের চুক্তি অনুযায়ী, বিরোধপূর্ণ পশ্চিম সাহারা অঞ্চলের ওপর মরক্কোর যে দাবি, তাকে স্বীকৃতি দেবে ইসরায়েল। এ ছাড়া ২০০০ সালে তেল আবিব ও রাবাতে বন্ধ করে দেওয়া দুই দেশের লিয়াজোঁ অফিসগুলো পুনরায় চালু করা হবে।

চুক্তি স্বাক্ষরের পর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, আরেকটি ঐতিহাসিক ঘটনা। আমাদের দুই মহান বন্ধু ইসরায়েল ও মরক্কো পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে একমত হয়েছে—মধ্যপ্রাচ্যে শান্তির ক্ষেত্রে একটি বড় অগ্রযাত্রা।

Link copied!