• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

নামাজে বাধা দেওয়ার কোনো অধিকার ইসরায়েলের নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ১২:০৫ পিএম
নামাজে বাধা দেওয়ার কোনো অধিকার ইসরায়েলের নেই

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে অভিযানের নামে মুসল্লিদের ওপর দ্বিতীয় দিনের মতো তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি পুলিশ। বর্তমানে পবিত্র রমজান মাস চলছে। এর মধ্যে বুধবার রাতে হামলার ঘটনা ঘটে। দুই দফা হামলার পর ৩৫০ জন ফিলিস্তিনি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে এবং ১৪ জন আহত হয়েছে।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর। একই সঙ্গে আল-আকসায় মুসল্লিদের নামাজে বাধা দেওয়ার ‘কোনো অধিকার ইসরায়েলের’ নেই বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, আল-আকসা মসজিদে হামলার মতো ইসরায়েলি কর্মকাণ্ডের নিন্দা করেছেন জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায় করাসহ সেখানে ধর্মীয় ঐতিহ্য পালন করা ‘ফিলিস্তিনি মুসলমানদের একচেটিয়া অধিকার’।

মনসুর বলেন, “চলমান পবিত্র রমজান মাসসহ অন্য যেকোনো সময়ে পবিত্র আকসা মসজিদে ধর্মীয় কর্তব্য পালন ও নামাজ আদায় করা ফিলিস্তিনি মুসলিম ইবাদতকারীদের অধিকার। মুসল্লিদের কখন নামাজ পড়তে হবে আর কখন নামাজসহ অন্যান্য ইবাদত করা যাবে না, এটা বলার কোনো অধিকারই ইসরায়েলের দখলদার কর্তৃপক্ষের নেই।”

এদিকে আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলা করায় ইসরায়েলের নিন্দা জানিয়েছে আরব লিগ। একই সঙ্গে ২২ সদস্য দেশের এই আঞ্চলিক সংগঠনটি আল-আকসা মসজিদে অভিযানের বিষয়ে জরুরি বৈঠকেও বসেছে।

আল-জাজিরা জানিয়েছে, মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় ফিলিস্তিনের সমগ্র পশ্চিম তীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সর্বশেষ অভিযানে অন্তত ছয়জন আহত হয়েছে।

এদিকে আল-আকসা অভিযানের ‘কঠোর ভাষায়’ নিন্দা করেছে মালয়েশিয়া। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ইসরায়েলকে এর জন্য জবাবদিহির করার আহ্বান জানিয়েছে।

কানাডার নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা জগমিত সিং পুলিশের অভিযানের সহিংসতাকে ‘ভয়ংকর, বিরক্তিকর এবং নৃশংস’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি জানিয়েছে, এনডিপি এ অভিযানের বিষয়ে কানাডার সংসদে আলোচনার জন্য একটি প্রস্তাব উত্থাপন করবে।

এনডিপির ফেলো ব্লেক ডেসজারলাইস টুইটারে একটি বিবৃতিতে বলেছেন, “লোকেরা রমজানের জন্য রোজা রাখুক কিংবা পাসওভারে নিপীড়ন থেকে মুক্তির উদযাপন করুক না কেন, সবার শান্তিপূর্ণ প্রার্থনার অধিকার নিশ্চিত করা উচিত।”

Link copied!