• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ইসরায়েলে হামলা শুরু ইরানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৪, ০৩:০৯ এএম
ইসরায়েলে হামলা শুরু ইরানের
ড্রোন। ছবি: সংগৃহীত

পাল্টাপাল্টি হুমকি আর উত্তেজনার মধ্যেই ইসরায়েলকে লক্ষ্য করে হামলা শুরু করেছে ইরান। কয়েক ডজন ড্রোন ছুঁড়েছে ইরানের রাজধানী তেহরান। যেগুলো ইসরায়েলে আঘাত করতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে। রোববার (১৪ এপ্রিল) সামরিক তথ্যবিষয়ক মার্কিন ওয়েবসাইট এক্সিওস এ তথ্য জানিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ড্যানিয়েল বলেছেন, ‘ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ছুঁড়েছে ইরান। এগুলো ইসরায়েলের দিকে ছুটে আসছে। বিমান বাহিনী ড্রোনগুলোর ওপর নজর রাখছে। যেগুলো আসতে কয়েক ঘণ্টা সময় লাগবে।’ আইডিএফ মুখপাত্র আরও জানিয়েছেন, ড্রোন হামলা থেকে অবকাঠামো বাঁচাতে জিপিএস সেবায় বিঘ্ন ঘটানো হবে। ড্রোনগুলো ভূপাতিত করতে সেনাবাহিনী কাজ শুরু করে দিয়েছে।

এদিকে, ইরান থেকে ড্রোনগুলো ইসরায়েলের দিকে ছুটে এলেও এখন পর্যন্ত সতর্কতামূলক সাইরেন বেজে উঠেনি। তবে ড্রোনগুলো যদি ইসরায়েলের ভেতর প্রবেশ করতে সক্ষম হয় তখন সতর্কতামূলক সাইরেন বাজানো হবে। মুখপাত্র মুখপাত্র ড্যানিয়েল আরও জানিয়েছেন, নতুন করে আরও হামলা চালানো হলে নতুন সতর্কতার প্রয়োজন হবে। তখন তা সাধারণ মানুষকে জানানো হবে।

এর আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি শুরু করে ইরান। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কয়েকজন সামরিক কর্মকর্তা সংবাদমাধ্যম সিবিএসকে জানান, ইসরায়েলে হামলা চালাতে ইরান ১০০ ড্রোন এবং কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।

তবে প্রথম হামলায় ইসরায়েলে কতগুলো ড্রোন ছোঁড়া হয়েছে সে তথ্য স্পষ্ট করে জানায়নি এক্সিওস। যদিও হামলা শুরুর কয়েক ঘণ্টা আগে জর্ডান তাদের আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দেয়। এছাড়া সংযুক্ত আরব আমিরাত থেকে ইসরায়েলগামী দুটি বিমান এবং থাইল্যান্ড থেকে ইসরায়েলের দিকে আসা আরও দুটি বিমান ঘুরিয়ে দেওয়া হয়।

Link copied!