• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,
সরাসরি সম্প্রচার হবে অবতরণ দৃশ্য

বুধবার সন্ধ্যায় চাঁদে নামবে ভারতের চন্দ্রযান-৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০৩:৩৮ পিএম
বুধবার সন্ধ্যায় চাঁদে নামবে ভারতের চন্দ্রযান-৩
১৯ আগস্ট ৭০ কিলোমিটার উপর থেকে তোলা চাঁদের এই ছবি পাঠিয়েছে চন্দ্রযান-৩। ছবি: টুইটার।

মহাকাশ গবেষণায় নতুন সাফল্যের দ্বারে ভারত। চন্দ্রযান-৩-এর চাঁদের মাটি স্পর্শ করার সেই বিরল দৃশ্য সরাসরি সম্প্রচার করবে বলে জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। 

সংস্থাটি জানায়, বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ‘বিক্রম’। অবতরণের এই সময়ে কোনো পরিবর্তন আনা হয়নি। বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে চন্দ্রযান অবতরণের সেই বিরল দৃশ্য ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে।

রাত পোহালেই ভারতবাসীর সেই মাহেন্দ্রক্ষণ। ইতিহাস তৈরির অপেক্ষায় প্রহর গুনছেন দেশটির সব নাগরিক।

ভারতীয় এই চন্দ্রযানের দিকে নজর রেখেছে বিশ্ববাসীও। তার আগে চাঁদের আরও একটি ছবি পাঠিয়েছে ভারতীয় চন্দ্রযান-৩। সেই ছবি মঙ্গলবার (২২ আগস্ট) এক্স হ্যান্ডেলে (টুইটার) শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

চন্দ্রপৃষ্ঠের প্রায় ৭০ কিলোমিটার ওপর থেকে ছবি তুলেছে চন্দ্রযানের ‘ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা’। ছবিতে ধূসর গোলকের গায়ে এবড়োখেবড়ো চিহ্ন দেখা যাচ্ছে। ১৯ আগস্ট এ ছবিটি তুলেছিল চন্দ্রযান-৩। এর আগেও চাঁদের ছবি পাঠিয়েছিল এই চন্দ্রযান। সেই ছবিও সবার সঙ্গে ভাগ করে নিয়েছিল ইসরো।

জানা যায়, চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনো দেশই মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে বুধবারের পরীক্ষায় ইসরো সফল হলে নতুন ইতিহাস তৈরি করবে ভারত।

২০১৯ সালে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সফল হয়নি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল সেই মহাকাশযান। অতীতের সেই ভুল শুধরে এবার অনেক সাবধানী ইসরো। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান অবতরণ করানো ইসরোর জন্য কঠিন পরীক্ষা। পাখির পালকের মতো আলতো করে বিক্রমকে নামাতে হবে চাঁদের মাটিতে। বিজ্ঞানের ভাষায় যা ‘সফট ল্যান্ডিং’ নামে পরিচিত।

গত রোববার চাঁদের ওই অংশেই মহাকাশযান নামাতে গিয়ে ব্যর্থ হয়েছে রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ে লুনা-২৫। ফলে চন্দ্রাভিযানে সফল হওয়া এখন ভারতের কাছে অগ্নিপরীক্ষার সমান।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

Link copied!