• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

সন্ধ্যায় গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধে আইসিজের সিদ্ধান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪, ০৮:৫৩ এএম
সন্ধ্যায় গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধে আইসিজের সিদ্ধান্ত
নেদারল্যান্ডসের হেগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস

ফিলিস্তিন ভূখণ্ড গাজায় বর্বর আক্রমণ ও গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দেশটির বিরুদ্ধে মামলা দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা।

কয়েক দফা শুনানির পর বিষয়টি নিয়ে স্থানীয় সময় শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুর ১টায় অস্থায়ী আদেশ বা রায় দেবেন আইসিজে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় এ সিদ্ধান্ত ঘোষণা করবে জাতিসংঘের সর্বোচ্চ এ আইনি সংস্থা।

নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আইসিজের প্রধান কার্যালয় থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

স্থানীয় সময় বুধবার প্রকাশিত আইসিজের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার (২৬ জানুয়ারি) গাজা উপত্যকায় গণহত্যার অপরাধ ও এর প্রতিরোধ এবং শাস্তি সংক্রান্ত কনভেনশনের প্রয়োগের বিষয়ে ইসরায়েলের বিরুদ্ধে দায়ের করা মামলায় (দক্ষিণ আফ্রিকা বনাম ইসরায়েল) দক্ষিণ আফ্রিকার অনুরোধের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের বিষয় অস্থায়ী আদেশ দেবে আইসিজে।

বিবৃতিতে আরও বলা হয়, দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের কার্যালয় পিস প্যালেসে স্থানীয় সময় শুক্রবার বেলা ১টায় এই মামলার শুনানি অনুষ্ঠিত হবে। সেখানে সবার প্রবেশাধিকার উন্মুক্ত থাকবে। শুনানির পর আইসিজের প্রেসিডেন্ট জন ই. ডনেহিউ আদালতের রায় পড়ে শোনাবেন।

এর আগে গত ২৯ ডিসেম্বর গাজায় ‘গণহত্যামূলক কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) মামলা করে দক্ষিণ আফ্রিকা। পরে জেনোসাইড কনভেনশনের অধীনে ইসরায়েলের বাধ্যবাধকতা লঙ্ঘনের অভিযোগের বিচারিক কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করে আইসিজে।

আদালতে জমা দেওয়া ৮৪ পৃষ্ঠার নথিপত্র অনুসারে, ইসরায়েলের কর্মকাণ্ড ও উচ্ছেদ সবই গণহত্যামূলক। কারণ, তা ফিলিস্তিনি জাতিগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে নির্মূল করার উদ্দেশ্যে সংঘটিত হচ্ছে। আবেদনে আইসিজেকে আগামী সপ্তাহে শুনানির পাশাপাশি গাজায় ইসরায়েলের সব সামরিক তৎপরতা বন্ধ করাসহ কয়েকটি ‘অস্থায়ী ব্যবস্থা’ নেওয়ার অনুরোধ করা হয়।

Link copied!