• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে হিযবুত তাহ্‌রীর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪, ০১:২৬ পিএম
যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে হিযবুত তাহ্‌রীর
যুক্তরাজ্য

হিযবুত তাহ্‌রীরকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে যুক্তরাজ্যে। এ জন্য দেশটির পার্লামেন্টে একটি প্রস্তাব তোলা হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, হিযবুত তাহ্‌রীর ‘ইহুদিবিরোধী’ একটি সংগঠন। তাই একে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করা প্রয়োজন।

সোমবার (১৫ জানুয়ারি) যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তর জানায়, চলতি সপ্তাহে পার্লামেন্টে প্রস্তাবটি নিয়ে বিতর্ক অনুষ্ঠিত হবে।

যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রস্তাবটি পাস হলে হিযবুত তাহ্‌রীরকে সমর্থন করা দেশটিতে অপরাধ হিসেবে বিবেচিত হবে। এ অপরাধে অভিযুক্ত হলে ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এ ছাড়া দণ্ডপ্রাপ্ত ব্যক্তির সম্পদ বাজেয়াপ্ত করার বিধান রয়েছে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, হিযবুত তাহ্‌রীর ইহুদিবিরোধী একটি সংগঠন। এ সংগঠন সন্ত্রাসবাদ ছড়িয়ে দিতে ভূমিকা রাখে। এমনকি গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলার প্রশংসা করেছে, উদ্‌যাপন করেছেন হিযবুত তাহ্‌রীরের সদস্যরা।

হিযবুত তাহ্‌রীরের যাত্রা শুরু হয় ১৯৫৩ সালে। সংগঠনটির সদর দপ্তর মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে। বিশ্বের ৩২টি দেশে কার্যক্রম চালিয়ে যাচ্ছে হিযবুত তাহ্‌রীর। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া রয়েছে। ইসলামিক শাসন প্রতিষ্ঠা করা এ সংগঠনের দীর্ঘদিনের লক্ষ্য। ইতিমধ্যে কয়েকটি দেশ হিযবুত তাহ্‌রীরকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এর মধ্যে বাংলাদেশ, মিসর ও জার্মানি রয়েছে।

Link copied!