• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

বেতন বাড়ানোর দাবিতে জার্মানিতে রেল ধর্মঘটের হুমকি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৪:২৪ পিএম
বেতন বাড়ানোর দাবিতে জার্মানিতে রেল ধর্মঘটের হুমকি

জার্মানিতে ফের রেল ধর্মঘটের হুমকি দিয়েছে রেল ও পরিবহন ইউনিয়ন। বেতন বাড়ানোর দাবি না মানায় ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে আবারও হুমকি দেওয়া হয়েছে।

ট্রেড ইউনিয়ন জানিয়েছে, মঙ্গলবার রেল কর্তৃপক্ষ তাদের বেতন বাড়ানোর দাবি খারিজ করে দিয়েছে। তাই খুব তাড়াতাড়ি তারা আবার ধর্মঘট ডাকতে চলেছেন। তবে কবে এই ধর্মঘট হবে, তা ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়নি।

বৃহস্পতিবার (১ জুন) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ইউনিয়নের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, আমরা বিষয়টি নিয়ে ইউনিয়নের সদস্যদের সঙ্গে আলোচনা করব। এতদিন পর্যন্ত ইউনিয়ন যে ধর্মঘট করেছে, তাকে বলা হচ্ছে ওয়ার্নিং স্ট্রাইক। এবার বড়সড় ধর্মঘটের জন্য সদস্যদের কাছ থেকে অনুমতি চাওয়া হবে।

ইউক্রেন যুদ্ধের পর থেকে জার্মানিতে জিনিসের দাম বেড়েছে। বিশেষ করে বিদ্যুতের দাম অনেকটা বেড়ে গেছে। আর্থিক চাপের মুখে পড়ে এক লাখ ৮০ হাজার রেলকর্মী বেতন বাড়ানোর দাবি করছেন।

কিন্তু রেল কর্তৃপক্ষ তাদের সব দাবি খারিজ করে দিয়েছে। ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, রেল কর্তৃপক্ষ তাদের অভিমত থেকে এক মিলিমিটারও সরতে রাজি নয়। এই অবস্থায় ধর্মঘটে যাওয়া ছাড়া তাদের সামনে আর কোনো রাস্তা নেই।

আলোচনার রাস্তা থেকে সরে আসার জন্য রেল কর্তৃপক্ষ ও ইউনিয়ন দুই পক্ষই কড়া সমালোচনা করেছে যাত্রী সংগঠন। তারা চান, দুই পক্ষের মধ্যে একটা সমঝোতা হোক। না হলে পুরো বোঝাটা শেষ পর্যন্ত যাত্রীদের উপরই এসে পড়বে। ধর্মঘট হলে যাত্রীরাই সবচেয়ে অসুবিধায় পড়বেন

Link copied!