• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ইংলিশ চ্যানেলে নৌ দুর্ঘটনা, ৪ অভিবাসীর মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৭:২২ পিএম
ইংলিশ চ্যানেলে নৌ দুর্ঘটনা, ৪ অভিবাসীর মৃত্যু

ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার লক্ষ্যে বরফ শীতল ইংলিশ চ্যানেল পারি দিতে গিয়ে সংকটে পড়ে অভিবাসীবাহী ছোট একটি নৌকা। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে এই দুর্ঘটনায় মারা যায় অন্তত চারজন।

বিবিসি জানায়, ঘটনাস্থল থেকে ৪৩ জনকে উদ্ধার করা হয়েছে। বরফ শীতল পানি থেকে উদ্ধার করা হয়েছে ৩০ জনকে। রাত তিনটার দিকে ইংলিশ চ্যানেলে একটি নৌকা সংকটে পড়েছে বলে জানার পর দ্রুত ঘটনাস্থলে যায় যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্ধারকর্মীরা। সেসময় সেখানে তাপমাত্রা ছিল ১ ডিগ্রি সেলসিয়াস।

উদ্ধারকাজে যুক্তরাজ্যের কোস্টগার্ড ও ফ্রান্সের নেভিসহ নিয়োজিত হয় এয়ার এম্বুলেন্সও। কাছাকাছি থাকা একটি মাছ ধরার নৌকাও যুক্ত হয় তাদের সাথে। সারাদিনই তারা উদ্ধারকাজ চালিয়ে যান।

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ অন্যান্য নেতৃবৃন্দ। এর একদিন আগেই অবৈধ অভিবাসীদের থামাতে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন সুনাক। এ অভিবাসন প্রত্যাশীদের অনেকেই আফগানিস্তান বা ইরান থেকে যাত্রা শুরু করে ইউরোপ হয়ে যুক্তরাজ্যে যান।

গত কয়েকদিনে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে ছোট নৌকা করে পারি জমিয়েছেন প্রায় ৪৬০ জন। এখন পর্যন্ত প্রায় ৪৫ হাজার মানুষ এপথে যুক্তরাজ্যে এসেছেন। তবে এমন দুর্ঘটনা ঘটা অবশ্যম্ভাবী ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Link copied!