• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থীরা স্বজনদের নিতে পারবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ১২:৫০ পিএম
যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থীরা স্বজনদের নিতে পারবেন না

যুক্তরাজ্যে নতুন অভিবাসন নিষেধাজ্ঞার আওতায় দেশটিতে স্নাতকোত্তর পর্যায়ে ‘নন রিসার্চ কোর্সে’ অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা তাদের সঙ্গে পরিবারের সদস্যদের সে দেশে নিয়ে যেতে পারবেন না বলে ঘোষণা দেওয়া হয়েছে। আগামী জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে অবস্থানরত বৈধ অভিবাসীর সংখ্যা চলতি বছর রেকর্ড সাত লাখে পৌঁছেছে। আনুষ্ঠানিক পরিসংখ্যান প্রকাশের দুই দিন আগে নতুন এই ঘোষণা এলো। দেশটি গত বছর অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর পরিবারের সদস্যদের ১ লাখ ৩৫ হাজার ৭৮৮টি ভিসা দিয়েছিল, যা ২০১৯ সালের প্রায় ৯ গুণ।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক মন্ত্রীদের বলেছেন, এই নীতি অভিবাসী কমাতে সাহায্য করবে। আগামী বছরের জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়া এই সিদ্ধান্ত সম্পর্কে প্রধানমন্ত্রী ঋষি সুনাক মন্ত্রিসভাকে অবহিত করেছেন।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি দেশটিতে অভিবাসীর সংখ্যা বছরে এক লাখে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এই লক্ষ্যমাত্রা পূরণে বারবার ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের জাতীয় নির্বাচনের আগে এ অবস্থান থেকে সরে আসে দলটি।

অভিবাসন নিয়ে নতুন ঘোষণার ফলে যুক্তরাজ্যে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সঙ্গে স্বামী-স্ত্রী, সঙ্গী ও সন্তানেরা দেশটিতে বসবাসের জন্য আবেদন করতে পারবেন না। তবে যারা গবেষণা করছেন, তাদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়। সরকারি হিসাবে গত বছর যুক্তরাজ্যে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর পরিবারের সদস্যদের ১ লাখ ৩৫ হাজার ৭৮৮টি ভিসা দেওয়া হয়। সম্পূর্ণ শিক্ষাবৃত্তির অধীনে ওই বছর যতগুলো ভিসা দেওয়া হয়েছিল, এই সংখ্যা তার ৫ ভাগের ১ ভাগ। অথচ ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৬ শতাংশ।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান বলেছেন, শিক্ষার্থীর পরিবারের সদস্যদের ভিসা দেওয়া এভাবে বেড়ে যাওয়াটা নজিরবিহীন।অভিবাসীর সংখ্যা কমাতে শিক্ষার্থীদের পরিবারের সদস্যরা ভিসা দেওয়ায় লাগাম টানার এখনই সময়।

এ ছাড়া ২০১৯ সাল থেকে বিদেশি শিক্ষার্থীদের স্নাতক হওয়ার পর দুই বছর চাকরি খোঁজার জন্য যুক্তরাজ্যে থাকার অনুমতি দেওয়ার নিয়ম পরিবর্তনের পর থেকে আবেদনও বেড়েছে।

Link copied!