• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

প্রার্থনার সময় ফিলিপাইনের বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণ, নিহত ৯


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩, ১১:৪২ এএম
প্রার্থনার সময় ফিলিপাইনের বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণ, নিহত ৯
মিন্দানাও স্টেট ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের এক বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণে ৯ জন নিহত ও ৯ জন আহত হয়েছেন। রোববার (৩ ডিসেম্বর) মিন্দানাও স্টেট ইউনিভার্সিটির শরীরচর্চাকেন্দ্রে ক্যাথলিকদের প্রার্থনা অনুষ্ঠান চলছিল। সেখানেই বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছে পুলিশ।

বিস্ফোরণে আহতদের মারাওয়ি শহরের আমাই পাকপাক মেডিকেল সেন্টারে নেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে খবরটি জানানো হয়।

মিন্দানাও স্টেট ইউনিভার্সিটিতে বিস্ফোরণের তদন্ত কর্তৃপক্ষ করছে বলে জানান আঞ্চলিক পুলিশ পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল অ্যালান নোবলেজা। তিনি সাংবাদিকদের বলেছেন, ইসলামিক স্টেটপন্থী জঙ্গিরা এ হামলার সঙ্গে জড়িত থাকতে পারে। প্রতিশোধ নিতে তারা এ হামলা করে থাকতে পারে।

মারাওয়ি শহরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ২০১৭ সালে জঙ্গিরা শহরটি পাঁচ মাস অবরুদ্ধ করে রেখেছিল।

ফিলিপাইনের সামরিক বাহিনী গত শুক্রবার মাগুইন্দানাও দেল সুর প্রদেশে একটি সামরিক অভিযান চালায়। সেই অভিযানে ইসলামিক স্টেট সমর্থক দাওলাহ ইসলামিয়া-ফিলিপাইনের সদস্যসহ ১১ জঙ্গিকে হত্যা করা হয়।

লানাও দেল সুর প্রদেশের গভর্নর মামিনতাল আদিয়ং জুনিয়র এক বিবৃতিতে এই সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাসী হামলার নিন্দা আরও তীব্রভাবে করা উচিত। কারণ, এই স্থানগুলো শান্তির সংস্কৃতি প্রচার করে।

মিন্দানাও স্টেট ইউনিভার্সিটি সামাজিক প্ল্যাটফর্ম ফেসবুকে এক বিবৃতিতে বলেছে, একটি ধর্মীয় সমাবেশের সময়ে ঘটা সহিংসতার ঘটনায় আমরা গভীরভাবে দুঃখিত এবং মর্মাহত। আমরা দ্ব্যর্থহীনভাবে এই নির্বোধ ও ভয়ংকর কাজের তীব্র নিন্দা জানাই।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্লাস স্থগিত রাখার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Link copied!