• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫
সামরিক অভ্যুত্থান

নাইজারে নিরাপত্তা ও বাজেট সহায়তা বন্ধ করল ইউরোপীয় ইউনিয়ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ১১:৫৫ এএম
নাইজারে নিরাপত্তা ও বাজেট সহায়তা বন্ধ করল ইউরোপীয় ইউনিয়ন

নাইজারে সামরিক অভ্যুত্থানের পর ক্ষমতা দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। এমনকি ক্ষমতা থেকে উৎখাত করা প্রেসিডেন্টকেও আটকে রাখা হয়েছে। এই পরিস্থিতিতে নাইজারে নিরাপত্তা সহযোগিতা এবং বাজেট সহায়তা বন্ধ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

রোববার (৩০ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ‍জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা মিত্র হিসেবে পরিস্থিতি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের প্রতি যুক্তরাষ্ট্র ‘অফুরন্ত সমর্থন’ ঘোষণা করার পরই ইইউয়ের এই সিদ্ধান্ত সামনে এলো।

শুক্রবার প্রেসিডেন্সিয়াল গার্ড ইউনিটের প্রধান জেনারেল আবদুরাহমানে তচিয়ানি নিজেকে নাইজারের নতুন নেতা ঘোষণা করেন। তিনি বলেন, নিরাপত্তাহীনতা, অর্থনৈতিক দুর্দশা ও দুর্নীতি তাকে ক্ষমতা দখল করতে বাধ্য করেছে। তবে নাইজারের নতুন এই নেতা ঠিক কোন দেশের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখবেন তা নিয়ে এখন পশ্চিমা দেশগুলোতে উদ্বেগ রয়েছে। কারণ নাইজারের প্রতিবেশী বুরকিনা ফাসো এবং মালিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে উভয় দেশই রাশিয়ার দিকে ঝুঁকে পড়েছে।

এই পরিস্থিতিতে নাইজারে অভ্যুত্থান নেতাদের স্বীকৃতি দিতে অস্বীকার করে যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের পক্ষে অবস্থান নিয়েছেন ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল। তিনি বলেছেন, অভ্যুত্থানের কারণে নাইজারে নিরাপত্তা সহযোগিতা এবং বাজেট সহায়তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হচ্ছে।

এছাড়া এই অঞ্চলের সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সও শনিবার বলেছে, তারা নাইজারে সমস্ত উন্নয়ন সহায়তা এবং বাজেট সহায়তা স্থগিত করেছে। মূলত পশ্চিম ইউরোপের এই দেশটি ইতোপূর্বে মালি ছেড়ে যেতে বাধ্য হওয়ার পরে তার আঞ্চলিক সামরিক সদর দপ্তর নাইজারে সরিয়ে নিয়েছিল।

এদিকে আফ্রিকান ইউনিয়ন নাইজার সেনাবাহিনীকে ১৫ দিনের মধ্যে ঘাঁটিতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রও পশ্চিম আফ্রিকার এই দেশটিতে একই পদক্ষেপ নেওয়ার মাধ্যমে সহায়তা বন্ধের হুমকি দিয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন নাইজারের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট বাজুমকে আটককারীদেরকে সতর্ক করে দেন। সেসময় তিনি বলেন, এতে করে দেশটির ‘শত শত মিলিয়ন ডলারের সহায়তা’ ঝুঁকির মধ্যে পড়ে গেছে।

নাইজারে প্রায় ১ হাজার ১০০ সৈন্য নিয়ে যুক্তরাষ্ট্রের দু’টি সামরিক ঘাঁটি রয়েছে এবং তারা নিরাপত্তা ও উন্নয়ন সহায়তার জন্য দেশটিকে লাখ লাখ মার্কিন ডলার প্রদান করে থাকে।

Link copied!