• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঘূর্ণিঝড় মোখায় বিধ্বস্ত মিয়ানমারে ভূমিকম্পের আঘাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ০২:১১ পিএম
ঘূর্ণিঝড় মোখায় বিধ্বস্ত মিয়ানমারে ভূমিকম্পের আঘাত

ঘূর্ণিঝড় মোখায় বিধ্বস্ত মিয়ানমারে আঘাত হেনেছে ভূমিকম্প। সোমবার সকাল সোয়া ৮টার দিকে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৫। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এসব তথ্য জানিয়েছে।

সোমবার (২২ মে) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এর আগে শুক্রবার ফরাসি ভূখণ্ডের লয়্যালটি দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে ৭ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্পের কারণে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দেশগুলোতে সুনামির সতর্কতা জারি করা হয়েছিল।

এনসিএস অনুসারে, ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৪ কিলোমিটার গভীরে।

সর্বশেষ এই কম্পনের পর এ নিয়ে চলতি মাসে দ্বিতীয় দফায় ভূমিকম্পে কাঁপল মিয়ানমার। এর আগে গত মে মাসের শুরুতে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে ভূমিকম্প হয়েছিল। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে হওয়া সেই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ২।

এর আগে গত ফেব্রুয়ারি মাসের শেষে দিকে মিয়ানমারে মাঝারি মাত্রার জোড়া ভূমিকম্প আঘাত হানে। স্থানীয় সময় বিকেলের দিকে দেশটির আয়াবতী ও রাখাইন রাজ্যে এ দুই ভূমিকম্প আঘাত হানলেও কম্পন অনুভূত হয়েছিল বাংলাদেশের কক্সবাজারেও।

এ ছাড়া এ মাসেই বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা লন্ডভন্ড করে দিয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্য। ঘূর্ণিঝড়ে অসংখ্য বাড়িঘর, সড়ক ও বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির উত্তর-পশ্চিম মিয়ানমারে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় কাজ করা জাতিসংঘের একটি মানবিক গোষ্ঠী জানিয়েছে দেশটিতে ঘূর্ণিঝড় মোখায় ‘শত শত’ লোক নিহত হয়েছে এবং কিছু রোহিঙ্গা শিবির ধ্বংস হয়ে গিয়েছে। দেশটি এখনো এ ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি।

Link copied!