• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ইউক্রেনের সেনাদের ভিতু বলবেন না: রুশ ভাড়াটে বাহিনীর প্রধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০৩:২৪ পিএম
ইউক্রেনের সেনাদের ভিতু বলবেন না: রুশ ভাড়াটে বাহিনীর প্রধান

রাশিয়ার ভাড়াটে বাহিনী ‘ওয়াগনার’ গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন ইউক্রেনীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে বলেছেন, তাদের ভিতু বলবেন না। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রণক্ষেত্র থেকে দূরে থাকায় ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সমালোচনা করেছেন। এ ছাড়া তিনি বাখমুত ঘিরে ওয়াগনার বাহিনীর অগ্রগতি নিয়ে বিভিন্ন প্রশ্নেরও উত্তর দিয়েছেন।

তিনি জানিয়েছেন, ফেব্রুয়ারিতে বাখমুতের আশপাশে ১১ হাজার ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে রুশ বাহিনী। যদিও হতাহত নিয়ে শোইগু বা প্রিগোজিনের দাবি স্বতন্ত্রভাবে সিএনএনের পক্ষ থেকে যাচাই করা সম্ভব হয়নি।

ইউক্রেনীয় সেনাদের প্রতি শ্রদ্ধার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ইউক্রেনীয় সেনাদের দেহেও একই রক্ত বইছে।

প্রিগোজিন বলেন, “দিন ও রাতে কঠিন লড়াই চলছে। কিন্তু ইউক্রেনীয়রা কোথাও পালিয়ে যাচ্ছে না। বাখমুতের জন্য প্রাণ দিচ্ছে। তাদের শেষ পথ হলো আত্মসমর্পণ। তাদের ভিতু বলবেন না। আমাদের মতোই তারা, তাদের দেহেও একই রক্ত বইছে।”

এদিকে সোমবার (৬ মার্চ) ন্যাটোর এক কর্মকর্তা জানিয়েছেন, ন্যাটোর গোয়েন্দা তথ্য অনুসারে বাখমুত রক্ষায় ইউক্রেনের এক সেনার বিপরীতে রাশিয়া অন্তত পাঁচ সেনা হারিয়েছে।

বাখমুত এলাকায় একাধিকবার প্রিগোজিনকে দেখা গেছে। এই সপ্তাহে শোইগু রাশিয়ার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ড সফর করেছেন। তবে তিনি রণাঙ্গনে হাজির হননি।

টেলিগ্রামে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রিগোজিন বলেছেন, বাখমুতে এখনো ১২ থেকে ২০ হাজার ইউক্রেনীয় সেনা রয়েছে। বাখমুত থেকে এই সেনাদের সরাতে হলে অবশ্যই হত্যা করতে হবে।

তিনি বলেন, “বিশ্বাস করুন, এটির জন্য আমরা সবকিছু করছি। যদিও আমাদের এখন পর্যন্ত গোলাবারুদ, সামরিক সরঞ্জাম, অস্ত্র ও যানবাহন দেওয়া হয়নি। ও হ্যাঁ, প্রায় এক মাস পর বেলচা দেওয়া হয়েছে।”

ওয়াগনার গ্রুপকে গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম না দেওয়ায় অতীতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সমালোচনা বেশ কয়েকবার করেছে প্রিগোজিন। তার যোদ্ধাদের মৃত্যুর জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে দায়ী করেছে।

Link copied!