• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫
পাঁচ বছরে ২০ হাজার অভিযোগ

যুক্তরাজ্যে রোগীর হাতে ধর্ষণের শিকার চিকিৎসক-নার্সরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ১১:৩৩ এএম
যুক্তরাজ্যে রোগীর হাতে ধর্ষণের শিকার চিকিৎসক-নার্সরা

ইংল্যান্ডের হাসপাতালগুলোতে গত পাঁচ বছরে হাজার হাজার কর্মী, নার্স ও চিকিৎসক রোগীদের হাতে ধর্ষণ, যৌন নিপীড়নের শিকার হয়েছেন। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের তদন্তে এই তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে ২১২টি হাসপাতালের ট্রাস্টের কাছে ধর্ষণ ও যৌন নিপীড়নের ২০ হাজারের বেশি যৌন সহিংসতা এবং রোগীদের হাতে হাসপাতালের কর্মীদের যৌন অসদাচরণের অভিযোগ জমা হয়েছে।

ট্রাস্ট প্রকাশিত ২০ হাজার ৯২৮টি ঘটনা মোট অভিযোগের ৬০ শতাংশের কম। অভিযোগের মধ্যে রয়েছে ধর্ষণ, যৌন নিপীড়ন, হয়রানি, পিছু নেওয়া এবং অশ্লীল মন্তব্য।

ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলের একজন জুনিয়র চিকিৎসক কেটি (ছদ্মনাম) বলেছেন, মেডিকেল শিক্ষার্থী হওয়ার পর থেকেই রোগীরা তার সম্পর্কে অশ্লীল মন্তব্য করছেন।

তিনি আরও বলেন, “আমি রোগীদের হাতে অনেক বেশি যৌন নিপীড়নের শিকার হয়েছি। যখন রোগীর চোখ পরীক্ষার জন্য আমাকে তার মুখের কাছে যেতে হয়, তখন রোগীরা আরও বেশি অশ্লীল ইঙ্গিত করে।”

বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রকৃত পরিসংখ্যানগুলো বাস্তব সংখ্যার চেয়ে কম হতে পারে। কারণ, রোগীরা অসদাচরণ করার পর চিকিৎসক, নার্স কিংবা কর্মীরা প্রায়ই অভিযোগ করা থেকে বিরত থাকেন।

রাইটস অব উইমেন হেল্পলাইনের সিনিয়র আইনি কর্মকর্তা দিবা সৈয়দ বলেন, ‘আমরা উদ্বেগজনক খবর পেয়েছি যে নারীদের আনুষ্ঠানিক অভিযোগ না করার জন্য চাপ দেওয়া হয় এবং অভিযোগ গ্রহণের পরিবর্তে তারা বিভিন্ন বিভাগ বা স্থানে বদলি হচ্ছেন।”

তিনি আরও বলেন, “তারা আমাদের জানিয়েছেন, তাদেরকে যুক্তি দেখানো হয় হয়রানিকারী রোগীকে সরানোর পরিবর্তে এই বদলি অনেক ভালো। তবে হয়রানির শিকার নারী কর্মীরা এরপরও অনিরাপদ বোধ করছেন এবং বিষয়টিকে তাদের ওপর শাস্তি হিসেবে দেখছেন।”

Link copied!