• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

আর্থিক জালিয়াতির দায়ে শীর্ষ ব্যবসায়ীর মৃত্যুদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ১০:৩৪ এএম
আর্থিক জালিয়াতির দায়ে শীর্ষ ব্যবসায়ীর মৃত্যুদণ্ড
ট্রুং মাই ল্যান। ছবি : সংগৃহীত

ভিয়েতনামে আর্থিক জালিয়াতির দায়ে ট্রুং মাই ল্যান নামের এক শীর্ষ ব্যবসায়ীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশটির ব্যবসাকেন্দ্র হো চি মিন সিটিতে বিচার শেষে আদালত এ রায় দেন।

মাই ল্যান রিয়েল এস্টেট ডেভেলপার ভ্যান থিন ফ্যাট হোল্ডিংস গ্রুপের চেয়ারম্যান। তাকে অর্থ আত্মসাৎ, ঘুষ ও ব্যাংকিং নিয়ম লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। খবর এপি’র।

এছাড়া এই মামলায় আরও ৮৪ জন আসামিকে তিন বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। এদের মধ্যে ল্যানের স্বামী ও হংকংয়ের ব্যবসায়ী এরিক চু’কে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং তার ভাতিজিকে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দেশটির কমিউনিস্ট পার্টির সেক্রেটারি জেনারেল নগুয়েন ফু ট্রংয়ের নেতৃত্বে দুর্নীতিবিরোধী প্রচারণার মধ্যেই এই মামলার রায় ঘোষণা করা হলো।

ল্যান অর্থ আত্মসাৎ ও ঘুষ নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী নগুয়েন হুই থিয়েপ। তিনি রয়টার্সকে বলেন, অর্থ আত্মসাতের অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং ঘুষ ও ব্যাংকিং আইন লঙ্ঘনের দুটি অভিযোগে ২০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। ল্যান এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

তদন্তকারীদের তথ্যমতে, সাইগন জয়েন্ট স্টক কমার্শিয়াল ব্যাংক (এসসিবি) থেকে ১২ দশমিক ৪৬ ডলার পাচারের জন্য তার সহযোগীরা তাকে দোষারোপ করেছে। তার উদ্দেশ্য ছিল তার জন্য কাজ করা কয়েক ডজন প্রক্সির মাধ্যমে অর্থ আত্মসাৎ করা। 

Link copied!