• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

দামি ভাস্কর্য কেনায় এবার ঋষি সুনাককে নিয়েও বিতর্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০৩:২৬ পিএম
দামি ভাস্কর্য কেনায় এবার ঋষি সুনাককে নিয়েও বিতর্ক

মাত্র কয়েকমাস আগেই সংক্ষিপ্ত বাজেট নিয়ে বিতর্কের মুখে পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস। এরপর ক্ষমতায় আসেন ঋষি সুনাক। এবার তাকে নিয়েও শুরু হয়েছে বিতর্ক। কারণ দেশটির আর্থিক দুরবস্থার মধ্যেই কেনা হয়ছে একটি মূল্যবান ভাস্কর্য। সেটি রাখা হবে ঋষি সুনাকের সরকারি বাসভবনে।

দ্য সান জানিয়েছে, বিখ্যাত ব্রিটিশ ভাস্কর হেনরি স্পেনসার মুরের তৈরি একটি ব্রোঞ্জের ভাস্কর্য নিলামে কিনেছে যুক্তরাজ্য সরকার। ‘ওয়ার্কিং মডেল ফর সিটেড উম্যান’ নামের এ ভাস্কর্যটি গড়া হয়েছে ১৯৮০ সালে।  প্রায় ১৬ কোটি টাকা মূল্যের এ বিলাস দ্রব্যটি কেনার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকারি কার্যালয় ও বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটের বাগানে রাখার জন্য পাঠানো হয়েছে।    

যুক্তরাজ্যের এমন সময়ে যখন মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি চলছে, জীবনযাপনের খরচ বেড়ে গেছে এবং সরকারি তহবিলে কাটছাঁট করা হচ্ছে, তখন এত অর্থ ব্যয় করে ভাস্কর্যটি সংগ্রহ করা নিয়ে তুমুল সমালোচনা হচ্ছে।

ডাউনিং স্ট্রিট বলছে, কোনো রাজনীতিবিদ এ শিল্পকর্ম অধিগ্রহণের সিদ্ধান্তের সঙ্গে যুক্ত ছিলেন না। ব্রিটিশ সরকারের মালিকানাধীন শিল্পকর্ম সংগ্রহশালা (গভর্নমেন্ট আর্ট কালেকশন) তা সংগ্রহ করেছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ডাউনিং স্ট্রিটে আংশিক ঢাকা ভাস্কর্যটি দেখা যায়। মাতৃত্ব ও গর্ভাবস্থার অর্থ বহন করে এটি।

শিল্পকর্মটি দারুণ ও অর্থবহ হলেও, এমন কঠিন সময়ে এত পরিমাণ অর্থ ব্যয় করে ভাস্কর্য কেনাকে উচিত মনে করছেন না বিশেষজ্ঞরা। তাদের মতে, এটি সরকারি তহবিলের অসংযত ব্যবহার।

যুক্তরাজ্য সরকারের শিল্প সংগ্রহশালায় এমন ১৪ হাজারের বেশি মূল্যবান শিল্পকর্ম আছে। এসব শিল্পকর্ম রাখা হয়েছে লন্ডনের হোয়াইট হলসহ বিশ্বজুড়ে বিভিন্ন ভবনে।

১৯৮৬ সালে মারা যান হেনরি স্পেনসার মুর। তাঁকে বিশ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্রিটিশ শিল্পীদের একজন বলে বিবেচনা করা হয়।  তিনি আন্তর্জাতিকভাবেও সমাদৃত।

Link copied!