• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

চীনের প্রেসিডেন্ট স্বৈরশাসক নন: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৪:৪৪ পিএম
চীনের প্রেসিডেন্ট স্বৈরশাসক নন: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক হিসেবে আখ্যায়িত করেছিলেন। বাইডেনের এমন মন্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স। একইসঙ্গে শি ‘স্বৈরশাসক’ নন বলেও দাবি করেন তিনি। এদিকে চলতি মাসের শেষের দিকে নিউজিল্যান্ডের এই প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফরে চীনে যাওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে মতপার্থক্য দূর করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দুদিনের বেইজিং সফর করেন।

ব্লিঙ্কেনের এই সফরের লক্ষ্য ছিল দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের যোগাযোগের লাইনগুলো পুনরায় চালু করা এবং বেলুন উড্ডয়নের ঘটনার পর থেকে যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, তা স্থিতিশীল করা। সফরে এসব লক্ষ্য অর্জিত না হলেও কিছুটা অগ্রগতি হয়েছিল বলে ধারণা করা হচ্ছিল কিন্তু সেই ধারণাকে একেবারে উড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্লিঙ্কেনের এ সফরের ঠিক একদিন পর জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক বলে আখ্যায়িত করেছেন। স্থানীয় সময় মঙ্গলবার ক্যালিফোর্নিয়ায় তহবিল সংগ্রহের একটি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই মন্তব্য করেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রে চীনা গুপ্তচর বেলুন ধ্বংসের ঘটনায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং খুবই বিব্রত হয়েছিলেন বলেও দাবি করেন বাইডেন।

বাইডেনের মন্তব্যের বিষয়ে হিপকিন্স একমত কি-না জিজ্ঞাসা করা হলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, “না, এবং চীনে যে সরকার গঠন করা হয়েছে তা চীনা জনগণের নিজস্ব বিষয়।”

হিপকিন্স আগামী ২৫ থেকে ৩০ জুন পর্যন্ত চীন সফর করবেন। সেসময় তিনি একটি বাণিজ্য প্রতিনিধি দলের নেতৃত্বও দেবেন যেখানে নিউজিল্যান্ডের কিছু বড় কোম্পানিও থাকবে। এছাড়া সফরে তিনি প্রেসিডেন্ট শি জিনপিং, প্রধানমন্ত্রী লি কিয়াং এবং ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির চেয়ারম্যান ঝাও লেজির সঙ্গে সাক্ষাৎ করবেন।

অন্যদিকে প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ হিসাবে আখ্যা দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তীব্র সমালোচনা করেছে চীন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বেইজিং সফরের মাধ্যমে চিরবৈরী এই দুই দেশের উত্তেজনা প্রশমনের চেষ্টার মাঝে বুধবার বাইডেনের ওই মন্তব্যকে ‘অযৌক্তিক’ এবং ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করেছে এশিয়ার পরাশক্তি এই দেশটি।

Link copied!