• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার মধ্যস্থতায় নাগার্নো-কারাবাখে যুদ্ধবিরতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৪:২২ পিএম
রাশিয়ার মধ্যস্থতায় নাগার্নো-কারাবাখে যুদ্ধবিরতি
ছবি: সংগৃহীত

নাগার্নো-কারাবাখের কর্তৃপক্ষ জানিয়েছে যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঞ্চলে রাশিয়ার শান্তিরক্ষা মিশনের প্রস্তাবিত যুদ্ধবিরতি মেনে নিয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া। আর্মেনিয়ার গণমাধ্যম ২৪ নিউজ এ তথ্য জানিয়েছে।

কারাবাখের প্রেসিডেন্টের বিবৃতির আলোকে প্রতিবেদনে বলা হয়, “নাগার্নো-কারাবাখে অবস্থিত রাশিয়ার শান্তিরক্ষা মিশনের কমান্ডের মধ্যস্থতায় ২০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে দুপুর ১ টা থেকে সামরিক অভিযান সম্পূর্ণ বন্ধ করার বিষয়ে একটি চুক্তি হয়েছে।”  

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নাগার্নো-কারাবাখ ও আজারবাইজানের কর্তৃপক্ষের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনার জন্য প্রথম বৈঠক বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) আজারবাইজানি শহর ইয়েভলাখে অনুষ্ঠিত হবে।

কর্মকর্তারা জানান, ওই অঞ্চলে রাশিয়ার শান্তিরক্ষী দলটির সঙ্গে আলোচনার মাধ্যমে এই চুক্তিতে পৌঁছেছে দুই পক্ষ। এতে নাগার্নো-কারাবাখ থেকে আর্মেনিয়ার সামরিক ইউনিট ও সরঞ্জাম প্রত্যাহারের পাশাপাশি স্থানীয় প্রতিরক্ষা বাহিনীকে নিরস্ত্র করার পরিকল্পনা করা হয়।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঞ্চলের মানবাধিকারের সংস্থার অফিস দাবি করেছে, আজেরি সশস্ত্র বাহিনী বেসামরিক নাগরিক, বেসামরিক অবকাঠামো এবং একটি অ্যাম্বুলেন্সকে লক্ষ্যবস্তু করেছে। এতে দুই বেসামরিক নাগরিকসহ নিহতের সংখ্যা ২৭ জনে দাঁড়িয়েছে।

Link copied!