• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বুরকিনা ফাসোতে সামরিক ঘাঁটিতে হামলা, নিহত ৩৩ সেনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ১০:০৬ এএম
বুরকিনা ফাসোতে সামরিক ঘাঁটিতে হামলা, নিহত ৩৩ সেনা

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি সামরিক ঘাঁটিতে হামলায় ৩৩ জন সেনাসদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১২ জন। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু ‍এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, দেশটির পূর্বাঞ্চলে বৃহস্পতিবার সকালে হামলায় হতাহতের এ ঘটনা ঘটে।

সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার সকালে বুরকিনা ফাসোর এস্ট অঞ্চলের ওগারউ-এর সামরিক পোস্ট লক্ষ্য করে এই হামলা চালানো হয়। হামলার শিকার অবরুদ্ধ সৈন্যরা কমপক্ষে ৪০ জন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো জিহাদি বিদ্রোহের বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত রয়েছে এবং বৃহস্পতিবারের ওই হামলা ও প্রাণহানি দেশটিতে সহিংসতার সর্বশেষ ঘটনা।

দেশটির সামরিক সরকার বৃহস্পতিবারের হামলার নিন্দা করেছে এবং এ ঘটনার তদন্ত করবে বলে জানিয়েছে।

বুরকিনা ফাসোসহ পশ্চিম আফ্রিকার দেশগুলোর বিস্তৃত এলাকাজুড়ে আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ। এ ছাড়া সাহারার দক্ষিণে সাহেল অঞ্চলে ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

জাতিসংঘের মতে, গত সপ্তাহে উত্তর বুরকিনা ফাসোর একটি গ্রামে সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত ব্যক্তিরা অন্তত ১৫০ জনকে হত্যা করেছে।

২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীর বেশির ভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএসের সঙ্গে সম্পৃক্ত। এ ছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে।

Link copied!