• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ব্রিটিশ রাজমুকুট: যেসব তথ্য অনেকের অজানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ০২:০২ পিএম
ব্রিটিশ রাজমুকুট: যেসব তথ্য অনেকের অজানা

যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শনিবার (৬ মে) সকালে ৪০তম রাজা হিসেবে অভিষিক্ত হয়েছেন তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা। ৭৪ বছর বয়সী চার্লস ও তার স্ত্রী ক্যামিলাকে সেইন্ট এডওয়ার্ডের ঐতিহাসিক রাজমুকুট পরিয়ে দেওয়া হয়। মাত্র এক ঘণ্টার জন্য মুকুট মাথায় দেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস।

অনেকের মনে প্রশ্ন, কী দিয়ে তৈরি এই মুকুট? কোন কোন বহুমূল্য রত্ন আছে এতে? এসব নিয়ে মানুষের মধ্যে রয়েছে নানা জল্পনা-কল্পনা। ঐতিহাসিক রাজমুকুটের খুঁটিনাটি তথ্য দিয়েছে সংবাদমাধ্যম সিবিএস নিউজ ও যুক্তরাজ্যের হিস্টোরিক রয়্যাল প্যালেস।

মুকুটটি ১৬৬১ সালে রাজা দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল। সেইন্ট এডওয়ার্ড দ্য কনফেসারের নামে এটির নামকরণ করা হয়। ব্রিটিশদের কাছে থাকা যতগুলো মুকুট রয়েছে, তার মধ্যে সেইন্ট এডওয়ার্ডস মুকুটটি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং পবিত্র বলে গণ্য।

৩৬০ বছরের পুরোনো এই রাজমুকুটটি ২২ ক্যারেট সোনার তৈরি। এর দৈর্ঘ্য ৩০ সেন্টিমিটার বা এক ফুট। ওজন প্রায় ৫ পাউন্ড বা সোয়া দুই কেজি। মুকুটটিতে অ্যানামেল ও সোনার খোপে বসানো হয়েছে ৪৪৪টি রত্ন। যার মধ্যে আছে বহুমূল্যবান রুবি, মণি, নীলকান্তমণি, পোখরাজ, টুম্যালিন। মুকুটের গোলকে চারটি ক্রস ও লিলি ফুল আর কেন্দ্রে দুটি খিলান রয়েছে। খিলানগুলো ছোট সোনার পুঁতি দিয়ে ঢাকা, যা আগে কৃত্রিম মুক্তার সারি দিয়ে ঘেরা ছিল। মুকুটের ওপরে রয়েছে একটি ক্রস, ঝুলে থাকা পুঁতি ও একটি ‘মণ্ড’। যা রাজার রাজত্বের পরিধির প্রতীক।

রত্নগুলোর বেশির ভাগই হালকা নীল বা নীলচে সবুজ রঙের। শুরুর দিকে মুকুটের সব রত্ন খুলে আলাদা করা যেত এবং রাজ্যাভিষেকের সময় সেগুলো নতুন করে বসানো হতো। তবে বিশ শতকে এসব রত্ন মুকুটে স্থায়ীভাবে বসিয়ে দেওয়া হয়।

যদিও ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক উপলক্ষে ১৭ শতকের সেন্ট এডওয়ার্ড ঐতিহাসিক রাজমুকুটে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এর আগে ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের অভিষেকের আগে মুকুটটি হালকা করতে কিছু পরিবর্তন করা হয়েছিল। রাজা তৃতীয় চার্লস যে মুকুটটি পরিধান করেছেন তার ওপরের অংশটি বেগুনি রঙের। এটি বেশ ভারী।

মুকুটটি শেষবার রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫৩ সালে তার অভিষেকের সময় পরেছিলেন।

ষোড়শ শতকে অলিভার ক্রমওয়েলের হাতে রাজা প্রথম চার্লসের মৃত্যুদণ্ডের পর ওই মুকুট গলিয়ে ফেলা হয়েছিল। ক্রমওয়েলের মৃত্যুর পর পুনরায় রাজতন্ত্র চালু হলে রাজা দ্বিতীয় চার্লস রাজসভায় পরার জন্য সেইন্ট এডওয়ার্ডের মুকুট তৈরি করান।

রাজ্যাভিষেকের দিন আরও একটি মুকুট পরেন রাজা তৃতীয় চার্লস। ‘ইম্পেরিয়াল স্টেট ক্রাউন’ নামে পরিচিত ওই মুকুট পুরোটাই সোনা দিয়ে তৈরি। যাতে আছে ২ হাজার ৮৬৮ টি হীরা, ২৬৯টি মুক্তা ও ১৭টি স্যাফায়ারসহ অন্যান্য বহুমূল্যবান রত্ন।

Link copied!