• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইরাকে আরব-কুর্দি সংঘর্ষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ১০:৫৮ এএম
ইরাকে আরব-কুর্দি সংঘর্ষ
ছবি: সংগৃহীত

ইরাকের কারকুক শহরের সঙ্গে এরবিল শহরের সংযোগকারী মহাসড়কটি পুনরায় চালুর দাবিতে এক বিক্ষোভে ১ জন নিহত ও ৬ জন আহত হয়েছেন। এক প্রতিবেদনের এ তথ্য জানিয়েছে আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি শহরটির জয়েন্ট অপারেশন্স কমান্ড ভবনটি কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টির (কেডিপি) কাছে ফিরিয়ে দিলে ক্ষুব্ধ হয়ে ওঠেন আরবরা। বেশ কিছুদিন ধরে গুরুত্বপূর্ণ কারকুক-এরবিল প্রধান সড়ক অবরোধ করে রাখে ইরাকি তুর্কমেনরা। শনিবার (২ সেপ্টেম্বর) মহাসড়কটি আটকে রাখার প্রতিবাদে সেখানে বিক্ষোভ করে কেডিপি। এ নিয়ে আরব ও কুর্দিদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ অবস্থায় কারকুকে কারফিউ জারি করেছেন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী। এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, শনিবার কারফিউ জারির পাশাপাশি সংঘর্ষে ক্ষতিগ্রস্ত এলাকায় নিরাপত্তা বাহিনীকে অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
কারকুকে বিবদমান সবপক্ষকে সহিংসতা এড়িয়ে চলার নির্দেশ দিয়েছেন মোহাম্মদ শিয়া আল-সুদানী। স্থানীয় সরকার ও নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করতে স্থানীয়দের প্রতি আহ্বান জানান তিনি।

প্রত্যক্ষদর্শীদের বরাতে প্রতিবেদনে জানানো হয়েছে, বিক্ষোভকারী ঢিল ছোড়ার পাশাপাশি সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে রাখে। পুলিশ তাদের দিকে কাঁদানে গ্যাস ছুড়ে। বিক্ষোভকারীরা এ সময় একাধিক যানবাহনে অগ্নিসংযোগ করেন।

Link copied!