• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ৩০ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০২:২৯ পিএম
মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ৩০ জন নিহত

মিয়ানমারের সেনাবাহিনী দেশটির দক্ষিণাঞ্চলীয় শান রাজ্যে ৩০ জনের বেশি মানুষকে হত্যা করেছে বলে জানিয়েছে একটি বিদ্রোহী গোষ্ঠী। সোমবার (১৩ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মিয়ানমারের অন্যতম বড় বিদ্রোহী গোষ্ঠী কারেননি ন্যাশনালিস্ট ডিফেন্স ফোর্স (কেএনডিএফ) জানিয়েছে, শনিবার সেনারা নান নিন গ্রামে গোলাবর্ষণ করেছে। চারদিকে গোলাবর্ষণের পর স্থানীয় সময় বিকেল ৪টায় জান্তার বিমানবাহিনী এবং আর্টিলারি গ্রামে প্রবেশ করে। এ সময় তারা গ্রামবাসীকে একটি আশ্রমের ভেতরে লুকিয়ে থাকতে দেখেছিল। পরে তাদের লাইনে দাঁড় করিয়ে সবাইকে গুলি করে হত্যা করে।

কেএনডিএফ আরও জানিয়েছে, অন্তত ৩০ জন বেসামরিক নাগরিক এবং ৩ জন বৌদ্ধভিক্ষুকে হত্যা করা হয়েছে।

স্থানীয় সংবাদপত্র কান্তরাওয়াদ্দি টাইমসকে কেএনডিএফের একজন মুখপাত্র বলেছে, “তাদের আশ্রমের সামনেই লাইন করে দাঁড় করিয়ে সন্ন্যাসীসহ সবাইকে নির্মমভাবে গুলি করে।”

বিবিসি বলছে, বিদ্রোহী গোষ্ঠীটির শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, অন্তত ২০টি মৃতদেহ পড়ে রয়েছে। মৃতদেহগুলোতে একাধিক গুলির আঘাতের চিহ্ন ছিল বলে মনে হচ্ছে। ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে আশ্রমের দেয়ালগুলো বুলেটের আঘাতে ছিদ্র হয়ে রয়েছে।

কেএনডিএফ বলছে, যে গ্রামে সেনাবাহিনীর আক্রমণ করেছিল তার আশপাশের কিছু বিল্ডিং এবং বাড়িঘরও পুড়িয়ে দেওয়া হয়েছে।

দুই বছর আগে মিয়ানমারের জান্তা সরকার সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি অশান্তিতে রয়েছে।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে দেশব্যাপী শুরু হওয়া শান্তিপূর্ণ বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী ব্যাপক সংহিত পন্থা অবলম্বন করে। এ ছাড়া বিক্ষোভ দমনের সময় সৃষ্ট সহিংসতা মিয়ানমারে ব্যাপকভাবে সশস্ত্র প্রতিরোধের সূত্রপাত ঘটায়। 

পরবর্তী সময়ে জাতিসংঘের বিশেষজ্ঞরা একে গৃহযুদ্ধ হিসেবে আখ্যায়িত করেছেন। যা ২০২১ সালে অভ্যুত্থানের পর আরও বৃদ্ধি পায়। ফলে ১৫ লাখ মানুষ গৃহহীন এবং ৪০ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ৮০ লাখ শিশু আর স্কুলে যাচ্ছে না।

জাতিসংঘের মতে, দেড় কোটি মানুষ খাদ্য সংকটে রয়েছে।

এ ছাড়া এখন পর্যন্ত ২ হাজার ৯০০ জনের বেশি মানুষকে হত্যা করা হয়েছে।

২০১৭ সালে রাখাইনে নৃশংস জাতিগত নিধনযজ্ঞ চালায় দেশটির সেনাবাহিনী। এর জেরে মুসলিম রোহিঙ্গা সংখ্যালঘুদের ৭ লাখের বেশি সদস্য নিরাপত্তার জন্য বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হয়।

Link copied!