• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ক্যামেরুনে ভবন ধসে নিহত অন্তত ১২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ১২:২০ পিএম
ক্যামেরুনে ভবন ধসে নিহত অন্তত ১২

ক্যামেরুনের রাজধানী ডুয়ালায় একটি চারতলা ভবন ধসে অন্তত ১২ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন এক ডজনেরও বেশি মানুষ। রোববার দেশটির আঞ্চলিক গভর্নর এসব তথ্য জানিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, রাজধানী ইয়াউন্ডে থেকে ২১০ কিলোমিটার (১৩০ মাইল) পশ্চিমে ক্যামেরুনের বাণিজ্যিক কেন্দ্র এবং বৃহত্তম শহর ডুয়ালার পূর্বাঞ্চলীয় অ্যাঞ্জে রাফায়েল এলাকায় অবস্থিত ভবনটি মধ্যরাতের দিকে ধসে পড়েছে।

লিত্তোরাল অঞ্চলের গভর্নর স্যামুয়েল ডিউডোন ইভাহা দিবুয়া বলেন, মধ্যরাতে ভবনটি ধসে পড়েছে। এতে ১২ জন নিহত হয়েছেন। এছাড়া আহত আরও কয়েকজনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে। ভবন ধসের ঘটনায় মোট ৩১ জন হতাহত হয়েছেন। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ধ্বংসস্তূপের নিচে যাতে কেউ আটকা না থাকে, সেটি নিশ্চিত করার জন্য উদ্ধারকারী দলের সদস্যরা তল্লাশি অভিযান অব্যাহত রেখেছেন।

ভেঙে পড়া চার তলা বিশিষ্ঠ ভবনের ভেতরে কতজন মানুষ ছিলেন তা জানা যায়নি। ধ্বংস্তূপের ভেতর থেকে জীবিতদের খুঁজে বের করার চেষ্টা চলছে। ক্যামেরুনের ফায়ার ব্রিগেড, রেড ক্রস ও অন্যান্য উদ্ধারকারী সংস্থাগুলো উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।

ফরাসি বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, আহত তিন শিশু ও ১০ জন বয়স্ক ব্যক্তিকে কাছের ল্যাকুইন্টিনি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে তিন বছর বয়সী এক শিশু মারা গেছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্মীরা।

ভবন ধসের বর্ণনা দিতে প্রতিবেশীরা বলেন, আমরা চিৎকার শুনে সেখানে যাই এবং বিধ্বস্ত ভবন থেকে আহতদেরকে বের করে আনার চেষ্টা করি।

ক্যামেরুনের কর্তৃপক্ষ গত কয়েক মাস ধরে বন্যা বা ভূমিধসের ঝুঁকিতে থাকা বাড়িঘর ভেঙে ফেলার কাজ চালিয়ে আসছে। কিন্তু ভবন ধসে যাওয়া অ্যাঞ্জে রাফায়েল এলাকায় ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলার উদ্যোগ এখনো দেখা যায়নি। এর আগে, ২০১৬ সালে রাজধানী ডুয়ালায় নিয়ম লঙ্ঘন করে নির্মাণ করা জরাজীর্ণ একটি ভবন ধসে অন্তত ৫ জনের প্রাণহানি ঘটে।

Link copied!