• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইসরায়েলে সরকারবিরোধী বিক্ষোভে লাখো মানুষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০২:৩০ পিএম
ইসরায়েলে সরকারবিরোধী বিক্ষোভে লাখো মানুষ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে আবারও বিক্ষোভ হয়েছে। সরকারের বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে শনিবার (১০ জুন) রাস্তায় নামে লক্ষাধিক মানুষ।

মূলত বিচার ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য সরকারি পরিকল্পনার বিরুদ্ধে ২৩ সপ্তাহ ধরে ভূখণ্ডটিতে এই বিক্ষোভ চলছে। রোববার (১১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আজ-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলিরা টানা ২৩তম সপ্তাহে শনিবার বিক্ষোভে নামেন এবং ভূখণ্ডটির বহু শহরের রাস্তা এদিন কার্যত পরিপূর্ণ হয়ে যায়। বিক্ষোভকারীরা সুপ্রিম কোর্টের ক্ষমতা কমানোর জন্য কট্টর ডানপন্থী নেতানিয়াহু সরকারের পরিকল্পনার বিরোধিতা করছেন। সমালোচকরা বলছেন, ইসরায়েলি সরকারের এই পরিকল্পনা বিচারিক স্বাধীনতার জন্য হুমকি।

সংবাদমাধ্যম জানিয়েছে, ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করার একটি পরিকল্পনা সম্প্রতি উন্মোচন করেছে ইসরায়েলের নতুন সরকার। এসব সংস্কার বাস্তবায়ন হলে ইসরায়েলের পার্লামেন্টের পক্ষে সুপ্রিম কোর্টের রায়গুলোকে বাতিল করা সহজ হবে।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, নেতানিয়াহু সরকারের এই সংস্কার পরিকল্পনা ইসরায়েলের বিচারিক স্বাধীনতাকে পঙ্গু করবে, দুর্নীতিকে আরও উৎসাহিত করবে, সংখ্যালঘুদের অধিকার নষ্ট করবে এবং ইসরায়েলের আদালত ব্যবস্থাকে বিশ্বাসযোগ্যতা থেকে বঞ্চিত করবে।

তেল আবিবে বিক্ষোভে অংশ নেওয়া মিশাল গ্যাট নামে ৪৭ বছর বয়সী এক ব্যক্তি বলেন, “নেতানিয়াহু সরকার দেশকে ধ্বংস করতে চায় এবং তিনি দেশের গণতন্ত্র রক্ষা করতে বিক্ষোভে অংশ নিয়েছেন।”

এ সময় তিনি আরও বলেন, “আমাদের জিম্মি করা হচ্ছে। ইসরায়েলকে গণতান্ত্রিক রাখা ইসরায়েলি জনগণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এদিকে গত ডিসেম্বরে ইসরায়েলের প্রধানমন্ত্রী পদে ফিরে আসা বেঞ্জামিন নেতানিয়াহু বলছেন, তাকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যেই রাস্তায় এসব বিক্ষোভ করা হচ্ছে।

ইসরায়েলি এই প্রধানমন্ত্রী বর্তমানে তিনটি দুর্নীতির মামলায় আদালতে বিচারাধীন। যদি তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ তিনি অস্বীকার করেছেন।

Link copied!