• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১০ শা’বান ১৪৪৫

আফগানিস্তানে সকল রাজনৈতিক দল নিষিদ্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০৩:৪৪ পিএম
আফগানিস্তানে সকল রাজনৈতিক দল নিষিদ্ধ

রাজনৈতিক কার্যকলাপ ইসলামী আইন বা শরিয়া বিরোধী দাবি করে আফগানিস্তানের সকল রাজনৈতিক দলকে নিষিদ্ধ করেছে দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান।

আফগানিস্তানে তালেবানের সরকার গঠনের দুই বছর পূর্তি হয়েছে মঙ্গলবার (১৫ আগস্ট)। তার একদিন পর রাজনৈতিক দল নিষিদ্ধ করার ঘোষণা দেওয়া হয়। তবে কবে থেকে এই ঘোষণা কার্যকর হচ্ছে তা স্পষ্ট নয়।

সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার (১৬ আগস্ট) কাবুলে সংবাদ সম্মেলন করে তালেবানের অন্তর্বর্তীকালীন বিচারমন্ত্রী আবদুল হাকিম শারায়ে রাজনৈতিক দল নিষেধাজ্ঞার ঘোষণা দেন। তিনি বলেন, “শরিয়া অনুযায়ী দেশে রাজনৈতিক দল পরিচালনা করার কোনও ভিত্তি নেই। রাজনৈতিক দলগুলো জাতীয় স্বার্থে কাজ করে না। দেশবাসীও তাদের পছন্দ করেন না।”

২০২১ সালের আগস্টে তালেবানের ক্ষমতা দখলের আগ পর্যন্ত ৭০ টির বেশি রাজনৈতিক দল আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে নিবন্ধিত ছিল। ক্ষমতা দখলের পর থেকে বিরোধীদের দমন করার পথ নেয় তালেবান। এই উদ্দেশ্যে তালেবান সমর্থক ব্যতীত অন্যদের সভা-সমাবেশ করার স্বাধীনতাকে ক্রমাগতভাবে খর্ব করেছে গোষ্ঠীটি।

পর্যবেক্ষকদের মতে, আফগানিস্তানে বহুপক্ষীয় রাজনৈতিক চর্চা বন্ধ করে রাষ্ট্রক্ষমতায় নিজেদের একচেটিয়া অধিকার ধরে রাখার পক্ষে তালেবান।
 

Link copied!