• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

অস্ত্র কারখানা চালু করেছে আদানি গ্রুপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০৪:১৮ পিএম
অস্ত্র কারখানা চালু করেছে আদানি গ্রুপ
আদানি গ্রুপ। ছবি : সংগৃহীত

ভারতের বড় শিল্পগোষ্ঠী আদানি গোষ্ঠী এবার অস্ত্রসরঞ্জাম উৎপাদনে নাম লেখাল। উত্তর প্রদেশের কানপুরে গোলাবারুদ তৈরির কারখানা চালু করেছে এই শিল্পগোষ্ঠী। প্রায় ৫০০ একর জমিতে তৈরি প্রকল্পে কারখানা আছে দুটি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, তিন হাজার কোটি রুপি বিনিয়োগ করে এই কারখানা নির্মাণ করা হয়েছে। চার হাজারের বেশি মানুষের কর্মসংস্থান হবে কারখানা দুটিতে। এ ছাড়া কারখানা দুটির সঙ্গে সম্পর্কিত সরবরাহকারীদের কল্যাণে আরও অনেক মানুষের কর্মসংস্থান হবে বলেও মনে করা হচ্ছে।

২০২২ সালে উত্তর প্রদেশে অনুষ্ঠিত এক বাণিজ্য সম্মেলনে প্রথম এই প্রকল্পের কথা ঘোষণা করে ভারতের আদানি গোষ্ঠী। সেই ঘোষণার পর দুই বছরও পেরোয়নি, এর মধ্যে অস্ত্রসরঞ্জাম উৎপাদন কারখানা চালু করে ফেলেছে আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস। এই কারখানার উদ্বোধন করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পান্ডে এবং জিওসি-ইন-সি সেন্ট্রাল কমান্ড লেফটেন্যান্ট জেনারেল এন এস রাজা সুব্রামানিয়াম।

ভারতের সেনাপ্রধান মনে করেন, কয়েক বছরে ভূরাজনৈতিক পরিস্থিতি যতটা মোড় নিয়েছে, তাতে দীর্ঘমেয়াদি সংঘর্ষের জন্য প্রস্তুত হতে ভারতের নিজস্ব গোলাবারুদ সরবরাহের মজবুত ব্যবস্থা থাকা জরুরি।

প্রকল্পটির দায়িত্বে ছিলেন গৌতম আদানির ছেলে করণ আদানি। তিনি বলেন, কারখানা দুটি থেকে বছরে ১৫ কোটি রাউন্ড গোলাবারুদ উৎপাদিত হবে, যা ভারতের বার্ষিক চাহিদার এক-চতুর্থাংশ।

Link copied!