• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

বাখমুতে ভয়াবহ যুদ্ধ চলছে, হতাহত বাড়ছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৩:৫২ পিএম
বাখমুতে ভয়াবহ যুদ্ধ চলছে, হতাহত বাড়ছে

বাখমুতে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে রুশ বাহিনীর প্রবল সংঘর্ষ চলছে। পূর্ব দোনেস্ক অঞ্চলের এই শহরের নিয়ন্ত্রণ পেতে মরিয়া হয়ে উঠেছে রাশিয়া। আর এর জন্য তারা বিরতিহীনভাবে আক্রমণ চালিয়ে যাচ্ছে। অপর দিকে শহর রক্ষায় আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন।

সোমবার (১৩ মার্চ) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের স্থল বাহিনীর কমান্ডার বলেছেন, নির্জন এই শহরের পরিস্থিতি কঠিন ছিল। যদিও তার বাহিনী শহরটি দখল করার সব রুশ প্রচেষ্টাকে প্রতিহত করছে।

ইউক্রেনের কর্নেল জেনারেল আলেক্সান্ডার সিরস্কি বলেছেন, শহরটি দখল করার জন্য শত্রুর (রাশিয়ার) সব প্রচেষ্টা প্রতিহত করা হয়েছে।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রোববার জানিয়েছেন, পরিস্থিতি ‘কঠিন, খুব কঠিন।’ বিশেষ করে শহরের কেন্দ্রস্থলে জোরালো সংঘর্ষ চলছে। ইউক্রেনের সেনাবাহিনী অসংখ্য সৈন্যকে কাজে লাগালেও তার বাহিনী আরও অগ্রসর হতে পারবে।

ইয়েভজেনি প্রিগোজিন বলেন, “আমরা শহরের যত কেন্দ্রের কাছে আসছি, যুদ্ধ তত কঠিন...ইউক্রেনীয়রা অবিরাম গোলা নিক্ষেপ করছে। কিন্তু আমরা অগ্রসর হচ্ছি এবং আমরা অগ্রসর হব। রুশ সেনা সদস্যরা তার সেনাদের (রুশ ভাড়াটে বাহিনী) গোলাবারুদ দিয়ে সাহায্য করেছে।”

তিনি আরও বলেন, “আমরা গতকাল ১৫টি ট্রাক লোড পেয়েছি। আজ ১২টি পেয়েছি। আমি মনে করি আমরা সেগুলো গ্রহণ করতে থাকব।” তিনি জানান, তার যোদ্ধা এবং রাশিয়ান সৈন্যদের মধ্যে কোনো বিরোধ নেই।

যদিও প্রিগোজিন এর আগে অভিযোগ করেছিলেন, রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যক্তিরা ইচ্ছাকৃতভাবে তার লোকদের গোলাবারুদ সরবরাহ করছে না। তবে তার এ অভিযোগকে প্রত্যাখ্যান করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনীয় সেনাবাহিনী গত কয়েক দিন বাখমুতের নিয়ন্ত্রণের জন্য যুদ্ধে ১ হাজার ১০০ জনের বেশি রাশিয়ান সৈন্যকে হত্যা করেছে।

গত ৬ মার্চ থেকে সব মিলিয়ে প্রায় দেড় হাজার রুশ সৈন্যের প্রাণহানির দাবি করেন তিনি। সেই সঙ্গে রাশিয়ার সামরিক সরঞ্জাম ও কমপক্ষে ১০টি গোলাবারুদের গুদামও ধ্বংস করা হয়েছে বলে দাবি জেলেনস্কির।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, রুশ বাহিনীর অক্রমণে ২৪ ঘণ্টায় ২২০ জনের বেশি  ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থার সূত্র অনুযায়ী, ওয়াগনার ভাড়াটে বাহিনীর সৈন্যরা বাখমুত শহরের পূর্বাংশের ওপর নিয়ন্ত্রণ নিতে পেরেছে।

পশ্চিমা বিশ্ব থেকে যুদ্ধ ট্যাংক ও অন্যান্য প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম ও যথেষ্ট গোলাবারুদ পেলে ইউক্রেন সম্ভবত আগামী এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে হারানো ভূখণ্ড পুনর্দখল করতে নতুন অভিযান শুরু করবে বলে সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন।

ইউক্রেনের সৈন্যরা লিওপার্ড-২ এর মতো ট্যাংক চালানো ও রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ নিচ্ছেন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা রোববার প্রকাশিত এক সাক্ষাৎকারে জার্মানির উদ্দেশে গোলাবারুদ সরবরাহের গতি বাড়ানোর আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে ইউক্রেনের পাইলটদের যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ শুরু করার আহ্বানও জানিয়েছেন তিনি।

Link copied!