• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

মালাউইয়ে ঘূর্ণিঝড়ে ৯৯ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ১২:২৭ পিএম
মালাউইয়ে ঘূর্ণিঝড়ে ৯৯ জন নিহত

মালাউইয়ে ঘূর্ণিঝড় ‘ফ্রেডির’ আঘাতে ৯৯ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে বাণিজ্যিক রাজধানী ব্লানটায়ারে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার চার্লস কালেম্বা বিষয়টি নিশ্চিত করেছেন।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। সোমবার (১৩ মার্চ) দেশটির দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে।

কালেম্বা বলেন, “আমরা প্রায় সাতটি কাউন্সিলে ৯৯ জনের মৃত্যুর তথ্য রেকর্ড করেছি। এর মধ্যে ব্লানটায়ার শহরে সবচেয়ে বেশি ৮৫ জন মারা গেছেন এবং এই এক শহরেই প্রায় ১৩৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। নিহত ও আহতের সংখ্যা বাড়তে পারে।”

মালাউইয়ের সরকার দেশের দক্ষিণাঞ্চলকে ‘দুর্যোগপূর্ণ রাজ্য’ হিসেবে ঘোষণা করেছে।

সরকারি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা ঘূর্ণিঝড় ফ্রেডি মালাউইয়ের দক্ষিণাঞ্চলের বেশিরভাগ জেলায় যে ধ্বংসলীলা সৃষ্টি করেছে তা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন। বিদ্যমান পরিস্থিতিতে সরকার ইতোমধ্যেই জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। সব ক্ষতিগ্রস্ত জেলায় জরুরি সহায়তা প্রদান করছে এবং দুর্যোগে ক্ষতিগ্রস্ত সকল পরিবারের জন্য স্থানীয় ও আন্তর্জাতিক সহায়তা চেয়ে আবেদন জানিয়েছে।

মালাউইয়ের শিক্ষা মন্ত্রণালয় গত রোববার এক বিবৃতিতে বলেছে, ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১০টি জেলায় বুধবার পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

এর আগে সোমবার মালাউই পুলিশের মুখপাত্র পিটার কালায়া সিএনএনকে বলেন, “ঝড়ের কারণে রাস্তাঘাট প্লাবিত হয়েছে এবং সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো বিদুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার চার্লস কালেম্বা বলেছেন, উদ্ধার প্রচেষ্টা ‘কঠিন’ হয়ে গেছে। তিনি বলেন, “আমাদের এখানে এখনও প্রচুর বৃষ্টি হচ্ছে। আমরা এখন ভূমিধস, আকস্মিক বন্যা এবং পাহাড় বেয়ে পাথর গড়িয়ে পড়ার মতো অসুবিধার সম্মুখীন হচ্ছি। আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা চালানো কঠিন হয়ে পড়েছে। আমাদের কিছু জায়গায় গিয়ে মানুষকে উদ্ধার করতে হবে, সেখানে যাওয়া সহজ নয়। এটা বেশ কঠিন, কিন্তু আমরা নিশ্চিত করছি যে, আমাদের যে কাজটি করা দরকার তা আমরা করছি।”

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ফ্রেডি দেশটির ইতিহাসের সবচেয়ে দীর্ঘস্থায়ী ঝড়ের রেকর্ড গড়েছে। এর আঘাতে প্রতিবেশী মোজাম্বিক এবং মাদাগাস্কারে ২০ জনেরও বেশি মানুষ মারা গেছে এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) এটিকে ‘অত্যন্ত বিরল’ এবং ‘বিপজ্জনক’ ঝড় বলে অভিহিত করেছে।

Link copied!