• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্যালিফোর্নিয়া উপসাগরে শক্তিশালী ভূমিকম্পের আঘাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ১০:৩৪ এএম
ক্যালিফোর্নিয়া উপসাগরে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ক্যালিফোর্নিয়া উপসাগরে ৬ দশমিক ৪ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার আঘাত হানা এ ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, রোববার ক্যালিফোর্নিয়া উপসাগরে ৬ দশমিক ৪ মাত্রার এবং ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার (৬ দশমিক ২১ মাইল) গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

অবশ্য ক্যালিফোর্নিয়া উপসাগরে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)।

ভূমিকম্প অনুভূত হয়েছে এমন এলাকায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে মেক্সিকোর বেসামরিক প্রতিরক্ষা অফিস। তবে বন্দরে সম্ভাব্য স্রোতের কারণে নৌকা ও কাছাকাছি উপকূলীয় জনগোষ্ঠীকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

মেক্সিকান সিভিল ডিফেন্স অফিস পরে টুইটারের মাধ্যমে জানায়, যে অঞ্চলটিতে ভূমিকম্পটি আঘাত হেনেছে সেখানে সমুদ্রের পানির স্তরের কয়েক সেন্টিমিটার পর্যন্ত সামান্য পরিবর্তন লক্ষ্য করা যেতে পারে।

ভূমিকম্পের পরপরই মার্কিন সুনামি সতর্কীকরণ সংস্থা দ্য ইউএস সুনামি ওয়ার্নিং সিস্টেম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল, ব্রিটিশ কলাম্বিয়া বা আলাস্কায় সুনামির কোনো আশঙ্কা নেই।

Link copied!