• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ৪৭


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ১১:২২ এএম
তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ৪৭
বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত তানজানিয়া। ছবি: বিবিসি

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৪৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছে আরও অনেক মানুষ। পরিস্থিতি মোকাবিলায় এবং উদ্ধার কাজের জন্য জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তরাঞ্চলে হানাং পর্বতের ঢালের কাছে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ৪৭ জন নিহত ও আহত হয়েছেন অন্তত ৮০ জন।

সেখানে উদ্ধার কাজে সাহায্যের জন্য জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছেন দেশটির প্রেসিডেন্ট সামিয়া হাসান। প্রতিকূল আবহাওয়ায় অঞ্চলটির ঘরবাড়ি ও অবকাঠামোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যাকে তানজানিয়ায় সবচেয়ে বড় প্রাকৃতিক বিপদ বলা হয়ে থাকে। বন্যায় প্রতি বছর দেশটিতে কয়েক হাজার মানুষ ক্ষয়ক্ষতির শিকার হন। মূলত পূর্ব আফ্রিকার দেশগুলো ২০২৩ সালে বন্যা এবং ভূমিধসে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নভেম্বর মাসে তানজানিয়ায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়। যার ফলে রাজধানী দারুস সালাম এবং কিগোমা, কাগেরা, গেইতা ও উনগুজা এলাকায় প্রাণহানি এবং বহু সম্পত্তি ধ্বংস হয়ে গেছে। পূর্ব আফ্রিকার এই দেশের কিছু অংশের ফসলও ভেসে গেছে এবং মানুষের জীবন-জীবিকার ওপর প্রভাব পড়েছে।

এদিকে তানজানিয়ার আবহাওয়া সংস্থা চলতি মাসে এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে সতর্ক করেছে।

Link copied!