• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

আফগানিস্তানে ৪৪ বছর পুরোনো গণকবরের সন্ধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৫:৫৬ পিএম
আফগানিস্তানে ৪৪ বছর পুরোনো গণকবরের সন্ধান
গণকবরটি তৎকালীন সোভিয়েত ইউনিয়ন–সমর্থিত সরকারের আমলের বলে ধারনা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোস্ত প্রদেশে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে তালেবান সরকার। কবরটি তৎকালীন সোভিয়েত ইউনিয়ন–সমর্থিত সরকারের আমলের বলে ধারনা করা হচ্ছে। এতে ১০০টির মতো দেহাবশেষ রয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) খোস্তের মধ্যাঞ্চলের সারবানি এলাকায় একটি বাঁধ নির্মাণের কাজ চলার সময় কবরটির সন্ধান পাওয়া যায়।

খোস্ত শহরের মেয়র বিসমিল্লাহ বিলাল এএফপিকে বলেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, গণকবরে যাদের দেহাবশেষ পাওয়া গেছে, আফগান ক্যালেন্ডার অনুযায়ী ১৩৫৮ সালে হত্যার পর তাদের কবর দেওয়া হয়েছিল। আফগান ক্যালেন্ডারের ১৩৫৮ সালের ব্যাপ্তি খ্রিষ্টীয় ক্যালেন্ডারে ১৯৭৯ সালের এপ্রিল থেকে ১৯৮০ সালের মার্চ পর্যন্ত।

বিলাল আরও বলেন, গণকবরে অন্তত ১০০টি দেহাবশেষ পাওয়া গেছে। কিছু দেহাবশেষে নারীদের পোশাক পাওয়া গেছে। সবাই বেসামরিক ব্যক্তি বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, দেহাবশেষগুলো সেই ব্যক্তিদের, যাঁদের ১৯৭৮ সালে সোভিয়েত-সমর্থিত কমিউনিস্টদের অভ্যুত্থানের সময় হত্যা করা হয়েছিল।

দেহাবশেষগুলো স্থানান্তরে একটি কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দারা পৌরসভার কর্মীদের দেহাবশেষগুলো সরাতে সাহায্য করছেন।

এর আগে ২০০৯ সালে সোভিয়েত-সমর্থিত শাসনামলের আরেকটি গণকবরের সন্ধান পাওয়া গিয়েছিল। তাতে অন্তত ২০ জনের দেহাবশেষ পাওয়ার দাবি করা হয়েছিল।

Link copied!