• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় ৩৩ বেসামরিক নাগরিক নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২৩, ১১:০৭ এএম
বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় ৩৩ বেসামরিক নাগরিক নিহত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে কৃষকদের ওপর বন্দুকধারীরা গুলি চালালে অন্তত ৩৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। দেশটির মৌহন প্রদেশের একটি গ্রামে এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর।

রোববার (১৪ মে) সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। জিহাদিদের হামলা মোকাবেলায় দেশটির এ অঞ্চলসহ অধিকাংশ এলাকা গত মার্চ মাস থেকে জরুরি অবস্থার অধীনে রয়েছে।

গর্ভনর বাবো পিয়েরে বাসিঙ্গার এক বিবৃতিতে জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে হামলাকারীরা একদল কৃষকের ওপর নির্বিচারে গুলি চালায়। মৌহন প্রদেশের চেরিবা বিভাগের ইউলৌ গ্রামে একটি কাপুরুষোচিত ও বর্বর সন্ত্রাসী হামলা হয়েছে। বন্দুকধারীরা তাদের লক্ষ্য বানিয়েছে নিরীহ বেসামরিক নাগরিকদের, যারা নদীর ধারে চাষাবাদ করছিলেন।

তিনি নিহতের সংখ্যা ৩৩ জন বলে উল্লেখ করেন।

স্থানীয় সূত্রগুলো জানায়, মোটরসাইকেলে আসা ভারি অস্ত্রে সজ্জিত লোকজন নির্বিচারে কৃষকদের ওপর গুলি চালায়। নিহতদের শুক্রবার সমাহিত করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, এই হামলায় গুলিবিদ্ধ হয়ে তিনজন আহত হয়েছেন। হামলাকারীরা গুলি চালানোর আগে ঘরবাড়ি জ্বালিয়ে দেয়।

২০১২ সালে মালীতে তুয়ারেগ বিচ্ছিন্নতাবাদীদের বিদ্রোহ ইসলামপন্থী জঙ্গিরা ছিনিয়ে নেওয়ার পর থেকে পশ্চিম আফ্রিকার এ অঞ্চলটিতে অস্থিরতা শুরু হয়। তারপর থেকে ওই সহিংসতা মালী ছাড়িয়ে প্রতিবেশী বুরকিনা ফাসো ও নাইজারেও বিস্তৃত হয়। এতে হাজার হাজার লোক নিহত ও ২৫ লাখেরও বেশি মানুষ বাস্তচ্যুত হয়ে পড়ে।

Link copied!