• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

১২ বন্দিকে মুক্ত করতে সেনাবাহিনীকে ঘিরে ফেলল ১২০০ নারী!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৪:০৩ পিএম
১২ বন্দিকে মুক্ত করতে সেনাবাহিনীকে ঘিরে ফেলল ১২০০ নারী!

ভারতের মণিপুর রাজ্যে বিভিন্ন সময় হামলার অভিযোগে ‘মেইতেই গোষ্ঠী কাংলেই ইয়ায়ুল কান্না লুপ (কেওয়াইকেএল)’ এর ১২ জনকে আটক করে সেনাবাহিনী। শনিবার ওই ১২ জনকে আটক করা হয়।

তবে আটকের ২৪ ঘণ্টা না পেরোতেই সেনাবাহিনীর হাতে আটক ওই ১২ জনকে ছাড়িয়ে নিয়ে গেছে রাজ্যটির প্রায় ১ হাজার ২০০ জন নারী।

রোববার (২৫ জুন) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, শনিবার সকাল থেকে স্থানীয় ‘বিদ্রোহী’দের সঙ্গে সেনা জওয়ানদের সংঘর্ষ হয়। এ সময় সেনাবাহিনী ১২ জনকে আটক করে। আটকের কয়েক ঘণ্টা না যেতে ১ হাজার ২০০ মানুষ একত্রিত হয়ে তাদের মুক্তির দাবি করেন। যার নেতৃত্বে ছিলেন নারীরা। প্রাণহানির সম্ভাবনা এড়াতেই নতিস্বীকার করে নেয় সেনা সদস্যরা।

সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, “পরিস্থিতি স্পর্শকাতর। গুরুত্ব বুঝেই বন্দিদের ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নারী পরিচালিত বিশাল বিক্ষুব্ধ জনতার বিরুদ্ধে বাহিনী শক্তি প্রয়োগ করলে বহু প্রাণহানি হতে পারত।”

এর আগে শনিবার নারীরা জনতার সঙ্গে এক হয়ে সেনাবাহিনীকে চারদিক থেকে ঘিরে ফেলে। কিছুতেই তাদের এগোতে দেওয়া হচ্ছিল না। তার পরেই বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। যে গোষ্ঠীর সদস্যদের ছেড়ে দিতে হয়েছে, তারা ২০১৫ সালে ৬ ডোগরা ইউনিটের হামলার সঙ্গে যুক্ত ছিলেন বলে মনে করা হচ্ছে। দীর্ঘ দিন থেকে তাদের ধরার চেষ্টা চলছিল।

মণিপুরের সাম্প্রতিক পরিস্থিতিতে বিক্ষোভে নারীদের ভূমিকা আলাদা করে নজর কেড়েছে সকলের। এর আগে রাজ্যটিতে নারীদের প্রতিরোধের মুখে কখনো আটকা পড়েছে সেনাবাহিনীর গাড়ি, কখনো ফিরে আসতে হয়েছে সিবিআইয়ের তদন্তকারী দলকে। সেনার গাড়ির সামনে কয়েকশো নারী বসে পড়ে তাদের আটকে দিয়েছেন কিছু দিন আগেই। অস্ত্র লুটের তদন্তে যাওয়া সিবিআইয়ের দলকে একই ভাবে মণিপুর পুলিশ ট্রেনিং কলেজে ঢুকতে দেননি প্রায় দু’হাজার নারী।

Link copied!