• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিরে আসছে ১৯৭০ এর ক্যাম্পা কোলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৩:১৭ পিএম
ফিরে আসছে ১৯৭০ এর ক্যাম্পা কোলা

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ সত্তর-আশির দশকে ব্যাপক জনপ্রিয় ‘ক্যাম্পা কোলা’ পানীয়টি পুনরায় বাজারজাতের ঘোষণা দিয়েছেন।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কোকা-কোলা এবং পেপসির প্রতিদ্বন্দ্বী ছিল ক্যাম্পা কোলা। বিখ্যাত এই পানীয় পান করে বেড়ে ওঠা লক্ষ লক্ষ ভারতীয় নস্টালজিক হয়ে ওঠেছেন। এক সময় এর বিজ্ঞাপনের পাঞ্চলাইন ছিল ‘দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট’। ক্যাম্পা কোলা এই গ্রীষ্মে ফিরে আসবে ভারতীয়দের সেই স্বাদ মনে করিয়ে দিতে। ১৯৫০ থেকে ১৯৭০ এর দশক পর্যন্ত ভারতে কোকা-কোলার জনপ্রিয়তা ছিল অপরিসীম।

অ্যালকোহলমুক্ত এ পানীয় তিনটি ভিন্ন স্বাদে পুনরায় বাজারজাত করা হবে। এগুলো হলো: কোলা, লেবু এবং কমলা। ক্যাম্পা কোলার নামের বানানে কোকা-কোলার ফন্টই ব্যবহার করা হতো। ফলে তা সহজেই মানুষের নজরে পড়ে। পানীয়টি দ্রুত ভারতজুড়ে জনপ্রিয় হয়ে ওঠে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে ক্যাম্পা কোলা একটি প্রিয় পানীয় ছিল।

রিলায়েন্স গ্রুপ গত বছরের আগস্টে ২২ কোটি টাকায় পিওর ড্রিংকস থেকে ক্যাম্পা কোলা ব্র্যান্ডটি কিনেছিল। প্রাথমিকভাবে অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় মুক্তি পাওয়া পানীয়টি ধীরে ধীরে ভারতজুড়ে পাওয়া যাবে। ক্যাম্পা কোলা পুনরায় চালু করে রিলায়েন্স গ্রুপ পেপসি, কোকা-কোলার পাশাপাশি আদানি গ্রুপ, আইটিসি, ইউনিলিভারের সঙ্গে প্রতিযোগিতা করতে চায়।

৬০ বছর বয়সী মুম্বাইয়ের শৈলেস দেশাই সিএনএনকে বলেন, “আমার মনে পড়ে কিভাবে ক্যাম্পা কোলা পান করলে সকল ভীতি দূর হতো। যখন বাবাকে পরীক্ষার বাজে ফলাফলের শিট দেখানো লাগতো কিংবা একটি মেয়েকে ডেটের জন্য জিজ্ঞাসা করবো তখন আত্মবিশ্বাস বাড়ানোর জন্য আমি এটি পান করতাম।”

সুকান্ত খুরানা নামে একজন টুইটারে লিখেছেন, “মনে পড়ে যায় দাদাকে পানীয়টি কিনে দেওয়ার জন্য কি তাগাদা দিতাম। শৈশবের অনেক স্মৃতি …।”

অতুল মোহন নামে অপর একজন টুইট করেছেন, “কিছু ব্র্যান্ড সব সময়ের জন্য থেকে যায় ... লোকেরা এখনও জিজ্ঞাসা করে, আপনি কি ক্যাম্পা পান করবেন?”

১৯৯০ এর দশকে ভারতের বাজারে পেপসি ও কোকা-কোলার আগমনে ক্যাম্পা কোলার আবেদন ধীরে ধীরে হ্রাস পায়। একপর্যায়ে এটি বাজার থেকে চলে যায়।

Link copied!