• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

বুরকিনা ফাসোয় সন্ত্রাসীদের হামলায় নিহত ১৫


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ১১:৩৬ এএম
বুরকিনা ফাসোয় সন্ত্রাসীদের হামলায় নিহত ১৫

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে। নিহত ব্যক্তিরা সেনা সহায়ক ছিলেন। দেশটির তিনটি নিরাপত্তা সূত্র বৃহস্পতিবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছে।

রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বুধবার দেশটির মধ্য-উত্তরাঞ্চলে এ হামলা চালায় অজ্ঞাতনামা সশস্ত্র গোষ্ঠী। তবে ওই এলাকা আল-কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর জিহাদি কার্যকলাপের কেন্দ্রস্থল বলে পরিচিত।

একটি সূত্র জানিয়েছে, হামলার শিকার সৈন্যরা ঘটনাস্থলে পানির পাইপ পাহারা দিচ্ছিল। গুরুত্বপূর্ণ এসব পাইপ প্রায়ই সন্ত্রাসী দলগুলো ধ্বংস করে দেয়। এ ছাড়া এসব সন্ত্রাসী গোষ্ঠী বুরকিনা ফাসোর উত্তর এবং পূর্বের বেশ কয়েকটি অংশে প্রবেশও বন্ধ করে দিয়েছে। সেখানে তারা রাস্তা খনন করে শহর অবরোধ করেছে, পানির অবকাঠামো ধ্বংস করেছে। পাশাপাশি আটকে পড়া বেসামরিক নাগরিকদের খাবার ও পণ্য সরবরাহের প্রচেষ্টাকেও ক্ষতিগ্রস্ত করেছে।

তবে সরকারের মুখপাত্র বুধবারের হামলার বিষয়ে কোনো মন্তব্য করেননি।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার ও মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন। এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ।

এছাড়া সাহারার দক্ষিণে সাহেল অঞ্চলে ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

Link copied!