• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

পাকিস্তানে ৩ মেজর জেনারেলসহ ১৫ সেনা কর্মকর্তা বরখাস্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ১১:৩৯ এএম
পাকিস্তানে ৩ মেজর জেনারেলসহ ১৫ সেনা কর্মকর্তা বরখাস্ত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় সেনাবাহিনীর বিভিন্ন স্থাপনায় সহিংস হামলা প্রতিরোধ করতে ব্যর্থ হওয়ার দায়ে একজন লেফটেন্যান্ট জেনারেলসহ ৩ সিনিয়র কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। রাওয়ালপিন্ডিতে সোমবার (২৬ জুন) সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আহমেদ শরীফ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, পাকিস্তান সেনাবাহিনীর তিন উচ্চপদের কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। মেজর জেনারেল আহমেদ শরীফ চৌধুরী গ্যারিসন শহরে এক সংবাদ সম্মেলনে বলেন, “সহিংসতার ঘটনায় কমপক্ষে ১০২ জনের সামরিক আদালতে বিচার চলছে।”

তবে সেনাবাহিনীর এই মুখপাত্র বরখাস্ত হওয়া সিনিয়র কর্মকর্তাদের নাম বলতে রাজি হননি। তিনি বলেন, “মেজর জেনারেল এবং ব্রিগেডিয়ারসহ আরও ১৫ জন সেনা কর্মকর্তার বিরুদ্ধেও কঠোর বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সহিংসতার জন্য দুটি আলাদা সেনা তদন্ত শেষ হওয়ার পর তাদের শাস্তি দেওয়া হয়েছে।”

তিনি উল্লেখ করেন, ৯ মে দাঙ্গায় যুক্ত থাকার অভিযোগে একজন অবসর পাওয়া ‘চার তারকা’ ওয়ালা সেনা কর্মকর্তার নাতনী ও একজন নাতিকে গ্রেপ্তার করা হয়েছে। তিন তারকার অবসর পাওয়া একজন কর্মকর্তার স্ত্রী এবং দুই তারকার একজন অবসর পাওয়া কর্মকর্তার মেয়ের জামাইয়ের বিরুদ্ধেও দাঙ্গায় মদদ দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

আলোচিত আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ৯ মে ইমরানকে গ্রেপ্তার করা হয়। এর প্রতিবাদে রাস্তায় নামেন তার কর্মী-সমর্থকরা। রাওয়ালপিন্ডিতে দেশটির সেনাবাহিনীর সদরদপ্তর এবং লাহোরে জিন্নাহ হাউস নামে পরিচিত এক সেনা কমান্ডারের বাসভবনে হামলা হয়।

Link copied!