• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

নাইজারে বিদ্রোহীদের হামলায় নিহত ১২ সেনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ১২:১৮ পিএম
নাইজারে বিদ্রোহীদের হামলায় নিহত ১২ সেনা
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মোটরবাইকে করে আসা শত শত সশস্ত্র বিদ্রোহীর হামলায় অন্তত ১২ জন সেনা নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকালে এ হামলা হয় বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিবৃতিতে বলা হয়, সাত সেনা সংঘর্ষের সময় নিহত হন এবং অন্য পাঁচজন হামলার শিকার ইউনিটকে শক্তিশালী করার জন্য যাওয়ার পথে দুর্ঘটনায় মারা যান।

রয়টার্স জানায়, হামলাটি ঘটেছে রাজধানী নিয়ামে থেকে প্রায় ১৯০ কিলোমিটার দূরে কান্দাদজিতে। মালি, বুরকিনা ফাসো ও নাইজারের ত্রি-সীমান্ত অঞ্চলের কাছে অবস্থিত জায়গাটি গত কয়েক বছরে সাহেল অঞ্চলে ইসলামি বিদ্রোহের কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে।

এর আগে বৃহস্পতিবার, এক জেষ্ঠ্য সামরিক কর্মকর্তাসহ তিনটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছিলেন, অন্তত দশজন সেনা নিহত হয়েছে।

সূত্র বা প্রতিরক্ষা মন্ত্রণালয় এ হামলায় কোন গোষ্ঠী দায়ী তা জানায়নি। আল কায়েদা ও ইসলামিক স্টেটের স্থানীয় সহযোগীরা এই অঞ্চলে সক্রিয়। সেনা ও বেসামরিকদের উপর প্রায়ই আক্রমণ চালায় তারা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রায় একশত বিদ্রোহী নিহত হয়েছে এবং তাদের মোটরবাইক ও অস্ত্র ধ্বংস করা হয়েছে। বিবৃতিতে বিস্তারিত কিছু জানানো হয়নি।

দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, সেনাবাহিনী স্থল সেনাদের পাশাপাশি হেলিকপ্টার দিয়ে আক্রমণের জবাব দেয়। যার মধ্যে একটি হেলিকপ্টার ক্ষতিগ্রস্থ হলেও তা ঘাঁটিতে ফিরিয়ে আনতে সক্ষম হয় তারা।

জুলাইয়ে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নাইজারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। 

Link copied!