• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

সম্ভাব্য তৃতীয় বিশ্বযুদ্ধের ব্যাপারে সতর্ক করল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ১১:২৪ এএম
সম্ভাব্য তৃতীয় বিশ্বযুদ্ধের ব্যাপারে সতর্ক করল রাশিয়া

ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর অস্ত্র সরবরাহ নিয়ে ক্ষোভ জানিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রসহ ৪০টি দেশের মন্ত্রীরা ইউক্রেনকে সহায়তা দেওয়ার জন্য জার্মানিতে বৈঠক ডাকায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ কড়া হুঁশিয়ারি দিয়েছেন।

পশ্চিমারা ইউক্রেনে অস্ত্র পাঠালে রাশিয়া সেখানে হামলা করার অধিকার রাখে বলে সতর্ক করছেন লাভরভ। এই সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে বলেও সাবধান করে দিয়েছেন তিনি।

এর আগে তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে আশঙ্কার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিমান হামলা ঠেকাতে নো ফ্লাই জোন আরোপের জন্য ইউক্রেন নেটোর ওপর চাপ দিলে, সেই আহ্বান নাকচ করে বাইডেন বলেন, আকাশসীমায় নিষেধাজ্ঞা আরোপ করতে গেলে যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে সরাসরি যুদ্ধে জড়িয়ে যেতে পারে, আর সেটাই হবে তৃতীয় বিশ্বযুদ্ধ।

এবার রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ ন্যাটোর বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছেন, পশ্চিমা সামরিক জোট রাশিয়ার বিরুদ্ধে ছায়াযুদ্ধ শুরু করেছে। ইউক্রেনে তাদের অস্ত্রের চালান পরিস্থিতিকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দেন তিনি।

এর আগে মঙ্গলবার ইউক্রেন-সম্পর্কিত প্রতিরক্ষা বিষয়ে আলোচনার উদ্দেশ্যে ৪০টির বেশি দেশের প্রতিনিধিদের নিয়ে এক বৈঠক ডাকে যুক্তরাষ্ট্র। এই আলোচনায় রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কিয়েভের জন্য অস্ত্র সহায়তার আহ্বান করেন মার্কিন কর্মকর্তারা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের কিয়েভ ও জার্মানি সফরের পর এই বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেয় ওয়াশিংটন। জার্মানি সফরে এক অনুষ্ঠানেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন অস্টিন।

মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি জানান, ওই সফরের আলোচনার মূল লক্ষ্য ছিল কিয়েভের জন্য নিরাপত্তা সহায়তা সমন্বয় করা। সেই সঙ্গে হাউইটজার আর্টিলারির মতো ভারী অস্ত্র, সশস্ত্র ড্রোন ও গোলাবারুদ সরবরাহ নিশ্চিত করা। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপেই ক্ষুব্ধ হয়েছে রাশিয়া।

Link copied!