• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২, ৩ ভাদ্র ১৪২৯

আইইএলটিএসে স্কোর ৭, যুক্তরাষ্ট্রের আদালতে ইংরেজি বলতে পারেননি ৬ ভারতীয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২২, ০১:২১ পিএম
আইইএলটিএসে স্কোর ৭, যুক্তরাষ্ট্রের আদালতে ইংরেজি বলতে পারেননি ৬ ভারতীয়

ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষা আইইএলটিএসে (IELTS) ভালো নম্বর থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের আদালতে ইংরেজিতে কথা বলতে ব্যর্থ হলেন ছয় ভারতীয়। এ ঘটনায় তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে গুজরাটের পুলিশ।

মার্চ মাসে কানাডা থেকে নৌকায় করে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ করতে গিয়ে আটক হন ওই ছয় যুবক। পরে তাদের যুক্তরাষ্ট্রের আদালতে হাজির করা হলে বিচারকের ইংরেজিতে করা প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হন তারা। শেষ পর্যন্ত একজন হিন্দি অনুবাদকের সাহায্য নেন আদালত।

পুলিশ জানায়, এই শিক্ষার্থীরা আইইএলটিএস পরীক্ষায় ৯-এর মধ্যে ৬.৫ থেকে ৭ ব্যান্ড স্কোর পেয়ে পাস করেছেন জেনে বিস্ময় প্রকাশ করেছেন বিচারক। তাদের গ্রেপ্তারের খবর ইন্টারনেটও সাড়া ফেলেছে। মার্কিন কর্তৃপক্ষের অনুরোধেই তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

মেহসানা পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের (এসওজি) ইন্সপেক্টর ভাভেশ রাঠোড জানান, আটকদের বয়স ১৯ থেকে ২১ বছর। কানাডার সীমান্তে যুক্তরাষ্ট্রের আকওয়েসনে সেন্ট রেজিস নদীতে একটি ডুবন্ত নৌকা থেকে তাদের আটক করা হয়।
বহির্বিশ্বের অনেক দেশে যেতেই ইংরেজি দক্ষতার পরীক্ষা ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) পাস করতে হয়। ভালো কোনো কলেজে ভর্তির জন্য পরীক্ষায় ভালো মার্কস প্রয়োজন। তবে এই শিক্ষার্থীরা ইংরেজি না জেনেও কীভাবে পরীক্ষায় এত নম্বর পেলেন, তা নিয়েই প্রশ্ন উঠেছে।