• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

বাংলাদেশি বিজ্ঞানীর রেমন ম্যাগসেসে পুরস্কার জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১, ০১:২৭ পিএম
বাংলাদেশি বিজ্ঞানীর রেমন ম্যাগসেসে পুরস্কার জয়

এশিয়ার শীর্ষ বিজ্ঞানীর তালিকায় স্থান পাওয়ার পর এবার এশিয়ার নোবেলখ্যাত রেমন ম্যাগসেসে পদক পেলেন বাংলাদেশের বিজ্ঞানী ফেরদৌসী কাদরী। ১৯৫৮ সাল থেকে সরকারি খাত, জনসেবা, সমাজসেবা, সাংবাদিকতা, সাহিত্য, শিল্প, শান্তিসহ বেশ কয়েকটি বিভাগে অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হয়।

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রেমন ম্যাগসেসের উদ্যোগেই এই পুরস্কারের প্রচলন। এবার ২০২১ রেমন ম্যাগসেসে অ্যাওয়ার্ডে ভূষিত হলেন আইসিডিডিআরবির সিনিয়র সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী।

প্রায় ২৫ বছর কলেরার টিকা উন্নয়নের পাশাপাশি বিভিন্ন সংক্রামক রোগ ও প্রতিষেধক নিয়ে গবেষণা করছেন এই নারী বিজ্ঞানী। সবশেষ ২০২১ সালে এশিয়ার শ্রেষ্ঠ ১০০ বিজ্ঞানীর তালিকাতেও ফেরদৌসী কাদরী নাম যুক্ত হয়।
 
এর আগে শিশুদের সংক্রামক রোগ চিহ্নিতকরণ ও বিস্তার রোধে প্রাথমিক চিকিৎসা কার্যক্রম ও টিকাদান কর্মসূচিতে অবদানের জন্য ২০২০ সালে লরিয়েল-ইউনেসকো উইমেন ইন সায়েন্স পুরস্কার লাভ করেন তিনি।

১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণরসায়ন ও আণবিক জীববিদ্যায় বিএসসি ও ১৯৭৭ সালে একই বিভাগে এমএস ডিগ্রি অর্জন করেন ফেরদৌসী কাদরী।

১৯৮০ সালে পিএইচডি অর্জন করেন যুক্তরাজ্যের লিভারপুল বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও প্রতিষেধকবিদ্যা বিভাগে। পোস্টডক্টোরাল গবেষণা শেষ করার পর ১৯৮৮ সালে আইসিডিডিআরবিতে যুক্ত হন তিনি। পরে এ প্রতিষ্ঠানেরই মিউকোসাল ইমিউনোলজি ও ভ্যাকসিনোলজি বিভাগের প্রধান হিসেবে পদোন্নতি পান।

Link copied!