• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

তালেবানের সংবাদ সম্মেলন, পরিস্থিতি উন্নয়নের আশ্বাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০৯:৫১ পিএম
তালেবানের সংবাদ সম্মেলন, পরিস্থিতি উন্নয়নের আশ্বাস

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রথমবার সংবাদ সম্মেলন করলেন তালেবান নেতারা। এতে বক্তব্য দেন দলটির মুখপাত্রা জাবিহুল্লাহ মুজাহিদসহ অন্যরা।

বিবিসি জানায়, সংবাদ সম্মেলনে ২০ বছর পর দেশ থেকে বিদেশি সেনাদের ‘বিতাড়িত’ করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করে বিদ্রোহীরা। একে দেশের জন্যে গর্বের মুহূর্ত বলে উল্লেখ করেন জাবিহুল্লাহ।

এছাড়া বক্তব্যে তালেবান নেতারা আরও জানান, কারও সঙ্গে শত্রুতা চান না তারা। দেশের সব জনগণের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করারও আশ্বাস দেন তারা। এ সময় জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আন্তর্জাতিক গোষ্ঠীকে আমি নিশ্চিত করতে চাই যে আফগানিস্তানে কোনো মানুষই তালেবানের দ্বারা ক্ষতিগ্রস্ত হবে না।

ইসলামি শরিয়াহ আইন অনুযায়ী দেশ পরিচালনা করা হলেও নারীদের অধিকার নিশ্চিত করা হবে বলে উল্লেখ করেন তালেবান মুখপাত্র। পাশাপাশি সংবাদমাধ্যমের স্বাধীনতারও নিশ্চয়তা দেন তিনি।

শিগগিরই সরকার গঠনের আশা জানিয়ে তালেবান নেতারা বলেন, দেশে আর কখনোই বিদেশি সেনাদের প্রবেশ করতে দেবে না তালেবান।

এর আগে মঙ্গলবার (১৭ আগস্ট) আগের সরকারের অধীনে কর্মরত সব কর্মকর্তার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে তালেবান নেতারা। সব সরকারি কর্মীদের তাদের নিজ নিজ পদে কাজে ফিরে যাওয়ারও আহ্বান জানায় তালেবান।

এক বিবৃতিতে গোষ্ঠীটি জানায়, “দেশের সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। সুতরাং আপনারা পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে দৈনন্দিন জীবনযাত্রায় ফিরে যেতে পারেন।”

সংস্কৃতি পরিষদের সদস্য এনামুল্লাহ সামাঙ্গানি বলেন, “নতুন সরকারের অবকাঠামো এখনো পুরোপুরি পরিষ্কার নয়। তবে সম্পূর্ণরূপে ইসলামি শাসন প্রতিষ্ঠার পাশাপাশি সবার অংশগ্রহণ নিশ্চিত করা হবে।”

Link copied!